করোনা সংক্রমণ কমেছে চট্টগ্রামে

5

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে কমেছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৮ জনের শরীরে। সংক্রমণের হার ০ দশমিক ৪৫ শতাংশ। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন একজন।
চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের গতকাল শনিবারের প্রতিবেদন থেকে এ সব তথ্য জানা যায়।
সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ফৌজদারহাট বিআইটিআইডি, কক্সবাজার মেডিকেল কলেজ ও নগরীর আট ল্যাবে শুক্রবার চট্টগ্রামের ১ হাজার ৭৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন আক্রান্ত ৮ জনের মধ্যে শহরের ২ ও দুই উপজেলার ৬ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে হাটহাজারীর ৪ জন ও রাউজানের ২ জন রয়েছেন। এ নিয়ে চট্টগ্রামে করোনা ভাইরাসে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল১ লাখ ২ হাজার ২২২ জন। শনাক্তদের মধ্যে ৭৩ হাজার ৯৬৩ জন নগরের ও ২৮ হাজার ২৫৯ জন গ্রামের।
গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু নিয়ে চট্টগ্রামে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩২৩ জন । এরমধ্যে শহরের ৭২২ ও গ্রামের ৬০১ জন।
ল্যাবভিত্তিক রিপোর্টে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে শেভরনে। এখানে ৫৭৪ জনের নমুনা পরীক্ষায় গ্রামের একজন সংক্রমিত পাওয়া যায়। ফৌজদারহাট বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ৫১৫টি নমুনা করে কারো দেহে করোনা সংক্রমণ পাওয়া যায়নি। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৯০ জনের নমুনায় নগরের একজন করোনা শনাক্ত হন। ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭৫ জনের নমুনা পরীক্ষায় গ্রামের ৩ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া যায়।
এছাড়া আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ১৫০টি নমুনা পরীক্ষা করে গ্রামের একজন এবং এপিক হেলথ কেয়ার ল্যাবে ১৯টি নমুনায় নগর ও গ্রামের একজন করে দুইজনের দেহে ভাইরাসের অস্তিত্ব মিলে। ইম্পেরিয়াল হাসপাতালে ৩৩৭, মেডিকেল সেন্টার হাসপাতালে ৬ ও মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ৮টি নমুনা পরীক্ষায় কারো দেহে করোনা শনাক্ত হয়নি। অপরদিকে চট্টগ্রামের ৫ জনের নমুনা পরীক্ষা করা হয় কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে। এতে সবার রিপোর্ট নেগেটিভ আসে।
এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, এন্টিজেন টেস্ট, আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল ও ল্যাব এইডে কোনো নমুনা পরীক্ষা হয়নি।