এশিয়ান উইমেন ইউনিভার্সিটির অনুষ্ঠান আজ শুরু

3

নিজস্ব প্রতিবেদক

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইসেনস এ আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিতে চট্টগ্রাম আসছেন মার্কিন উইমেনস বিষয়ক সিনিয়র কর্মকর্তা ক্যাট ফোটোভ্যাট। আজ শনিবার এ অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তার। আজ ও কাল দুইদিন তিনি চট্টগ্রামে অবস্থান করবেন। এর আগে গতকাল শুক্রবার চারদিনের সফরে বাংলাদেশ সফরে আসেন ক্যাট ফোটোভ্যাট। বাংলাদেশ সফরকালে বিভিন্ন পর্যায়ের বৈঠকে অংশ নেওয়ার কথা তার।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর জানায়, ক্যাট ফোটোভ্যাট ২০ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। তবে ২১ থেকে ২২ জানুয়ারি তিনি চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনস আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নেবেন। সেখানে তিনি বক্তব্য দেবেন। শিক্ষার্থী ও শিক্ষকদের সঙ্গে দেখা করবেন। তিনি ঢাকায় বাল্যবিয়ে কমাতে একটি প্রশিক্ষণ প্রকল্পও উদ্বোধন করবেন।
প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর দফতরের গেøাবাল উইমেনস বিভাগ এশিয়া এবং মধ্যপ্রাচ্যের সংঘাতপূর্ণ অঞ্চলের যুব মহিলাদের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পড়ার জন্য স্কলারশিপ সহায়তা দিয়ে আসছে। এছাড়াও এশিয়া এবং মধ্যপ্রাচ্যের পরবর্তী প্রজন্মের নারী নেতৃত্ব তৈরি ও নারীদের উচ্চ শিক্ষায় ভ‚মিকা রাখছে যুক্তরাষ্ট্র।