এক মাছেই ভাগ্য বদল

22

টেকনাফ প্রতিনিধি

টেকনাফ সেন্টমার্টিন দ্বীপে আবদুর রশিদ নামের এক জেলের জালে ধরা পড়েছে ১৫০ কেজি ওজনের একটি ভোল মাছ। মাছটি সেন্টমার্টিন থেকে এক লাখ ৫০ হাজার টাকায় কিনে টেকনাফ শহরে এনে দুই লাখ টাকায় বিক্রি করা হয়।
গতকাল শনিবার সকালে দ্বীপের উত্তর সৈকতে হোটেল ‘প্রাসাদ প্যারাডাইস’ পয়েন্টে মাছটি ধরা পড়ে বলে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আকতার কামাল জানান।
স্থানীয় জেলে আজিম উল্লাহ বলেন, এখানকার ইসমাইল নামে একজন মাছটি কিনেন। এরপর একজন এক লাখ ৩০ হাজার টাকা দিয়ে কিনে আরেকজনের কাছে এক লাখ ৫০ হাজার টাকায় বিক্রি করেন। আবার ওই সওদাগর মাছটি সেন্টমার্টিন থেকে টেকনাফ শহরে নিয়ে দুই লাখ ১০ হাজার টাকায় মাছটি বিক্রি করেন। সেখান থেকে ১০ হাজার টাকা বাদ দিয়ে তাকে দুই লাখ টাকা দেন তৃতীয় পক্ষের ব্যবসায়ীরা।
টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, সেন্টমার্টিন দ্বীপে জেলের জালে একটি বিশাল মাছ ধরার খবর শুনেছি। স্থানীয় ভাষায় এটিকে ‘ভোল মাছ’ বলা হয়।
বিরল প্রজাতির এ মাছটি সব সময় পাওয়া যায় না। সাধারণত এখানে এত বড় মাছ ধরা পড়ে না। তবে শীত মৌসুমে পাঁচ থেকে ১৫ কেজি ওজন পর্যন্ত ভোল মাছ জেলেদের জালে আটকা পড়ে।
সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান বলেন, সকালে ডেইল পাড়ার বাসিন্দা রশিদ মাঝির মালিকানাধীন জাল ফেলা হয় সমুদ্রে। ঘণ্টাখানেক পর ছোট ছোট মাছের সঙ্গে এই বড় মাছটিও জালে আটকে যায়।
পরে জেলেরা সাগর থেকে বড় মাছটি রশি বেঁধে টেনে চরে তুলে নিয়ে আসে। স্থানীয় লোকজনের সহযোগিতায় মাছটি সেন্টমার্টিন জেটিঘাটে নেওয়া হয়। ওই সময় মাছটি দেখতে ভিড় জমায় লোকজন।
জালের মালিক রশিদ মাঝি বলেন, মাছটি সেন্টমার্টিন জেটি ঘাটে এনে দাম হাঁকানো হয়েছিল দুই লাখ টাকা। পরে স্থানীয় ব্যবসায়ী সেন্টমার্টিন পূর্ব পাড়ার মোহাম্মদ ইসমাইলের কাছে সেটি এক লাখ ৪০ হাজার টাকায় বিক্রি করেছি। ইসমাইল স্পিডবোটে করে মাছটি বিক্রি করতে টেকনাফ উপজেলা সদরে নিয়ে গেছেন।
স্থানীয় পর্যটন ব্যবসায়ী জসীম উদ্দীন শুভ বলেন, এক বছর আগে এই সময়ে সেন্টমার্টিন দ্বীপে ৯০ কেজি ওজনের একটি ভোল মাছ ধরা পড়েছিল। গত কয়েক বছরে এত বড় মাছ দ্বীপে ধরা পড়েনি।
উপজেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, সাগরে মাছ ধরার ওপর বিভিন্ন ধরনের সরকারি নিষেধাজ্ঞা যথাযথভাবে পালন হওয়ায় মাছগুলো বড় হওয়ার সুযোগ পাচ্ছে। আবার বড় মাছ জেলেদের জালে আটকা পড়লে সবাই দেখে আনন্দ পান, তেমনি জেলেরা ভালো দাম পাচ্ছেন।