আর্ট উইকে বরেণ্য শিল্পীদের মিলনমেলা

112

পিএইচপি গ্রæপের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেছেন, মানুষের মধ্যে যে অসিম শক্তি লুকানো আছে সেটিকে জাগ্রত করে জীবনের সব বাধাকে মোকাবেলা করে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছার সুযোগ করাই সত্যিকারের বিজয়। মানুষের মতো এত মহীয়ান ও শক্তিমান সৃষ্টি আর কিছু নেই। আমাদের প্রত্যেকের মধ্যে বিশেষ প্রতিভা লুকায়িত আছে। আজ যারা এখানে চিত্রশিল্পী হিসেবে তাদের শিল্পকর্ম প্রদর্শন করছেন তারা তাদের লুকানো প্রতিভার সন্ধান পেয়েছেন।
গতকাল বৃহস্পতিবার নগরের বাদশা মিঞা সড়কের চবি চারুকলা ইনস্টিটিউটের শিল্পী রশিদ চৌধুরী আর্ট গ্যালারিতে ‘বাংলাদেশ আর্ট উইক চট্টগ্রাম ২০১৯’ এর উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।
বাংলাদেশ আর্ট উইককে ঘিরে চট্টগ্রামে বিশ্ববরেণ্য শিল্পী, সৃজন ও মননশীল মানুষের মিলনমেলা বসেছে বলে উল্লেখ করে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘দ্য পাওয়ার অব নাইন’ খ্যাত শিল্পীদের পেয়ে চট্টগ্রামবাসী গর্বিত, আনন্দিত। এখানে মনীষীদের মিলনমেলা বসেছে। মানব সভ্যতার বিকাশে তারা কাজ করছেন। জাতির পক্ষ থেকে শ্রদ্ধা ও ভালোবাসা জানাই। তারা ৯ শক্তি। বিশ্ববরেণ্য শিল্পী।
তিনি বলেন, মানুষ সব সময় খারাপের সঙ্গে লড়াই করে আসছে। সাধারণ মানুষ নিজেকে মূল্যায়ন করে না। সাধারণ মানুষ কাজ করে সকাল ৯টা থেকে বিকেল ৫টা। যারা সফল তারা সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কাজ করে। প্রতিভা ধার করা যায় না। এর জন্য একাগ্রতা ও অধ্যবসায় দরকার। পিএইচপি ফ্যামিলির পৃষ্ঠপোষকতায় এ বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ক্লাবের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী এবং আর্ট কলেজের পরিচালক সায়লা শারমিন সাথী।
এ আয়োজনে দেশের বিখ্যাত নয়জন শিল্পীর চিত্র প্রদর্শিত হচ্ছে। তারা হলেন- রনবী খ্যাত রফিকুন নবী, এএমবি সালাউদ্দিন (রনি), মনিরুল ইসলাম, ফরিদা জামান, জামাল আহমেদ, কনক চাঁপা চাকমা, মোস্তফা খালিদ পলাশ, মোহাম্মদ ইকবাল ও তেজশ হালদার জোশ।
কো-ফাউন্ডার ও পিএইচপি পরিবারের ভাইস চেয়ারম্যান মো. মহসিন বলেন, প্রতিবছর এ প্রদর্শনীর আয়োজন করা হবে। আর এখান থেকে অর্জিত অর্থ অটিজম শিশুদের কল্যাণে ব্যবহার করা হবে। পরবর্তী প্রদর্শনী হবে দুবাই ও দক্ষিণ কোরিয়াতে। সেখানে কেবল বাংলাদেশি শিল্পীরা তাদের চিত্রকর্মই প্রদর্শন করবেন। এতে একদিকে বাংলাদেশের শিল্পচর্চা বহির্বিশ্বে পরিচিত লাভ করবে অন্যদিকে আমাদের দেশের শিল্পীরা তাদের অবস্থান পর্যালোচনা করার সুযোগ পাবেন।
আজ ও আগামীকাল শনিবার সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।