অনলাইনে মনোনয়ন প্রত্যাহারের আবেদন নামঞ্জুর

15

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতির নির্বাচনে যুগ্ম সম্পাদক পদপ্রার্থী অধ্যাপক ড. আদনান মান্নান প্রার্থীতা প্রত্যাহারের আবেদন জানালেও কর্তৃপক্ষ তা মঞ্জুর করেননি। অনলাইনে সফট কপি পাঠিয়ে এ আবেদন করায় তা মঞ্জুর করা হয়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার। গতকাল সোমবার হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থাকা এই শিক্ষক নির্বাচন কমিশন বরাবর এই আবেদন করেন।
আবেদনে ড. আদনান মান্নান উল্লেখ করেন, ‘আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন ২০২৩-এ যুগ্ম সম্পাদক পদে একজন প্রার্থী। সম্প্রতি আমার হৃদরোগ চিহ্নিত হয়েছে এবং ডব্লিউপিডব্লিউ সিন্ড্রোমের কারণে আমার স্বাস্থ্যের অবনতি ঘটেছে। গতকাল থেকে আমি হাসপাতালে ভর্তি। চিকিৎসকের রিপোর্ট সংযুক্ত করা হলো’।
আবেদনপত্রে তিনি আরো উল্লেখ করেন, ‘স্বাস্থ্যগত জটিলতার কারণে আমার নির্বাচনে কিংবা শিক্ষক সমিতিতে কাজ করা সম্ভব নয়। অতএব আমি আমার প্রার্থীতা প্রত্যাহার করতে চাই। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা যাচ্ছে’। তবে অনলাইনে আবেদন করায় তা গ্রহণ করা হয়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. মনির উদ্দিন বলেন। তিনি বলেন, ‘জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আদনান মান্নান যুগ্ম সাধারণ সম্পাদক পদে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। কিন্তু অনলাইন পত্রের মাধ্যমে আজ মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন জানান। কিন্তু অনলাইনের মাধ্যমে আবেদন জানানোর কোনো নিয়ম না থাকায় আমরা সে আবেদন গ্রহণ করতে পারিনি। তিনি নির্বাচন করতে পারবেন’।
এ বিষয়ে জানতে চাইলে ড. আদনান মান্নান বলেন, ‘আমি শারীরিকভাবে অসুস্থ। প্রত্যক্ষ নির্বাচনে অংশগ্রহণ করার মতো অবসস্থা আমার নেই। পরিবার কিংবা ডাক্তারাও নির্বাচনের জন্য সায় দিচ্ছে না। এ পরিস্থিতিতে প্রার্থিতা প্রত্যাহার করার আবেদন জানিয়েছি। সকালে নির্বাচন কমিশনের সাথে যোগাযোগ করেছি। উনি প্রত্যাহারের কপি জমা দিতে বলেছেন। অসুস্থ থাকায় সরাসরি এসে জমা না দিলেও অনলাইনে জামা দিই। নির্বাচন কমিশনারের জমার রিসিভ কপিও আমি হাতে পেয়েছি। কিন্তু এখন শুনছি আমার প্রত্যাহার গ্রহণ করেনি। কেন করেনি তা আসলে আমি জানি না’।
আগামি ৮ ফেব্রæয়ারি অনুষ্ঠিত হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যায়ের শিক্ষক সমিতির ১১টি পদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিন সকাল নয়টা থেকে বেলা দেড়টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
এবারের নির্বাচনে প্রতিবারের মতো বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের কোনো প্রার্থী অংশ নিচ্ছেন না। তবে আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের সংগঠন হলুদ দল থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন ২৪ জন প্রার্থী। এদের মধ্যে ১১ জন হলুদ দল কর্তৃক মনোনীত ও ১৩ জন বিদ্রোহী প্রার্থী।
প্রসঙ্গত, চবি শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদে পদ রয়েছে ১১টি। পদগুলো হলো একজন সভাপতি, একজন সহ-সভাপতি, একজন কোষাধ্যক্ষ, একজন সাধারণ সম্পাদক, একজন যুগ্ম সম্পাদক ও ছয়জন সদস্য। সমিতির সর্বশেষ নির্বাচন হয়েছিল গত বছরের ১৭ জানুয়ারি।