অধ্যক্ষ মো. আলী আকবর চৌধুরী সৈয়দ শফিউল আজিম সুমন

9

২৯ এপ্রিল আমার পরম শ্রদ্ধেয় শিক্ষক অধ্যক্ষ মো. আলী আকবর চৌধুরীর মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৫১ সালের ৩ জুলাই চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া ইউনিয়নের কমলপতি গ্রামে মনু চৌধুরী বাড়ির এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পিতার নাম মরহুম মো. আব্দুস সালাম চৌধুরী। তিন ভাই দুই বোনের মধ্যে তিনি তৃতীয় ছিলেন এবং ভাইদের মধ্যে সবার বড় ছিলেন। পড়াশোনা শেষে তিনি ফটিকছড়ি কলেজে ১৯৭৬ সনে প্রভাষক হিসাবে যোগদান করেন। দীর্ঘ ৩৫ বছরের শিক্ষকতা জীবনে অসংখ্য ছাত্র-ছাত্রী ছাড়াও ফটিকছড়ি উপজেলার মাটি ও মানুষের সাথে মিশেছেন অকৃত্রিমভাবে। তিনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রাম এর হিসাব বিজ্ঞান বিভাগের প্রধান পরীক্ষক হিসেবে নিয়োগ লাভ করে। এসময় অত্যন্ত দক্ষতা, সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।
অধ্যক্ষ মো. আলী আকবর চৌধুরী জীবদ্দশায় শিক্ষামূলক, সমাজসেবা, ধর্মীয় সংগঠন, পেশাগত সংগঠন, গবেষণা ও লেখালেখি সহ বিভিন্ন কর্মকান্ডের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি অত্যন্ত ধার্মিক ও অসাম্প্রদায়িক চিন্তা চেতনা লালন করতেন। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ও বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক শিক্ষক নেতা ছিলেন। শিক্ষকতার পাশাপাশি তিনি অনেক সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন।
অধ্যক্ষ আলী আকবর চৌধুরী ৬৯ বছর বয়সে ২৯ এপ্রিল ২০২০ইং, ৫ রমজান চট্টগ্রামের খুলশীস্থ নিজ বাসভবনে ইন্তেকাল করেন। রাউজানের নিজ বাড়িতে তাঁরই প্রতিষ্ঠিত মনু চৌধুরী বাড়ি মসজিদ সম্মুখ প্রাঙ্গণে তিনি শায়িত আছেন। মহান আল্লাহ রাব্বুল আলামীন এর পাক দরবারে এই মানবতাবাদী, শিক্ষাবিদ আমার পরম শ্রদ্ধেয় প্রিয় শিক্ষক অধ্যক্ষ আলী আকবর চৌধুরী’র রূহের মাগফেরাত কামনা করছি। ওনার সততা, কর্তব্যনিষ্ঠা, নম্রতা, সদালাপ, ধার্মিকতা, আমানতদারী, দূরদর্শিতা, বিচক্ষণতা, স্পষ্টবাদিতা ও সামাজিকতার মাধ্যমে ফটিকছড়িবাসীর যে সেবা করেছেন তা ফটিকছড়িবাসী চিরদিন কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে।
লেখক: সভাপতি- জ্যোতি ফোরাম