৫ বছর পর দিল্লি উড়ল বিমান

30

পাঁচ বছর পর নয়া দিল্লি ফ্লাইট চালু করল বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। একটি বোয়িং উড়োজাহাজ দিয়ে আপাতত সপ্তাহে তিন দিন (সোম, বৃহস্পতি ও শনিবার) প্রতিবেশী দেশ ভারতের রাজধানীতে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বিমান।
গত শতকের ৮০’র দশক থেকে বিমান সরাসরি দিল্লি ফ্লাইট চালিয়ে আসছিল; লোকসানের কথা বলে ২০১৪ সালের মাঝামাঝিতে তা বন্ধ করে দেওয়া হয়। হযরত শাহজালাল বিমানবন্দর থেকে গতকাল সোমবার বিকাল ৩ টায় ১৫২ জন যাত্রী নিয়ে ওড়ার মধ্য দিয়ে সোমবার তা পূণরায় চালু হলো।
এই ফ্লাইটটি দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে স্থানীয় সময় বিকাল ৫ টা ২০ টায় পৌছায়। আবার দিল্লি সময় সন্ধ্যা ৬ টা ২০ মিনিটে উড়াল দিয়ে ঢাকায় আসবে রাত ৯ টা ২০ মিনিটে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী হযরত শাহজালাল বিমানবন্দরে থেকে বিমানের দিল্লি ফ্লাইট উদ্বোধন করেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ‘কয়েক বছর বন্ধ থাকার পর পূণরায় দিল্লির পথে ফ্লাইট শুরু হওয়ায় আমি আনন্দিত। ভারত আমাদের বন্ধু প্রতিবেশী। দু‘দেশের রাজধানীর মধ্যে সরাসরি বিমান যোগাযোগ স্থাপন হওয়ার ফলে ব্যবসায়িক, দাপ্তরিক, পর্যটন, শিক্ষা, চিকিৎসা ইত্যাদি নানা কারণে দু‘দেশের মধ্যে ভ্রমণ ও যাতায়াত এখন আরও সহজ ও স্বাচ্ছন্দ্যময় হবে’। খবর বিডিনিউজের
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক, অতিরিক্ত সচিব (বিমান ও সিএ) মো. মোকাব্বির হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এম নাইম হাসান, বেবিচকের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক আব্দুল্লাহ আল ফারুক, বিমান পরিচালনা পর্যদের চেয়ারম্যান মোহাম্মদ ইনামুল বারী, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারহাত হাসান জামিল, ভারতীয় ডেপুটি হাইকমিশনার বিশ্বদীপ দে উপস্থিত ছিলেন।
বিমানের ঢাকা-দিল্লি-ঢাকা রুটে ভাড়া রিটার্ন টিকিট ১ মাস মেয়াদে ইকোনমি ক্লাসের ক্ষেত্রে ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ৩০০ ডলার এবং ১ বছর মেয়াদি টিকেটের ক্ষেত্রে ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ৩২০ ডলার নির্ধারণ করা হয়েছে।