হাটহাজারীতে পাহাড় কেটে তৈরি বসতঘর উচ্ছেদ

48

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ৩ নম্বর মির্জাপুর ইউনিয়নের হাশিম নগর উত্তর পাহাড়তলী আদর্শ গ্রাম (২) আশ্রয়ণ প্রকল্প এলাকার পাহাড়ি জায়গা দখল করে নির্মাণ করা ৩টি বসতগৃহ উচ্ছেদ করেছে উপজেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টার দিকে উক্ত এলাকায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও হাটহাজারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) স¤্রাট খীসা। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট স¤্রাট খীসার সাথে ছিলেন হাটহাজারী মডেল থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) কফিল উদ্দিন ও তার সঙ্গীয় ফোর্স।
অভিযান পরিচালনাকালে মো. জসিম নামে এক দখলদার সাংবাদিকদের বলেন, আমার বাড়ি কক্সবাজার জেলায়। ৫-৬ বছর আগে এখানে এসেছি। বসবাস করার মতো কোনো জায়গা না থাকায় পাহাড়ে গৃহ নির্মাণ করি পরিবার নিয়ে বসবাস করার জন্য।
উচ্ছেদ অভিযান পরিচালনাকারী সম্রাট খীসা বলেন, সরকারি জায়গা দখল করে পাহাড় কেটে গৃহ নির্মাণের অভিযোগ পেয়ে মির্জাপুর ইউনিয়নের হাশিম নগর এলাকার উত্তর পাহাড়তলী আদর্শ গ্রাম (২) আশ্রয়ণ প্রকল্প এলাকায় অভিযান চালিয়ে ৩টি বসতগৃহ উচ্ছেদ করা হয়েছে। একজনকে রোহিঙ্গা হিসেবে সনাক্ত করা গেলেও অপর দুই জন উপস্থিত না থাকায় তাদের চিহ্নিত করা যায়নি। তিনি আরও জানান, উচ্ছেদকৃত দখলদারদের প্রয়োজনীয় কাগজপত্র ও পরিচয়পত্র নিয়ে উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করতে নির্দেশ দেয়া হয়েছে। আমরা ধারণা করছি এসব দখলকারীরা রোহিঙ্গা। স্থানীয়দের আশ্রয়ে তারা আশ্রয়ণ প্রকল্প এলাকায় অবৈধভাবে ৩টি বসত গৃহ নির্মাণ করেছে।
প্রসঙ্গত, গত কিছুদিন আগেও পশ্চিম আলমপুরের হাওরা টিলাতে রোহিঙ্গা বসতি উচ্ছেদ করে উপজেলা প্রশাসন। এর পর থেকে উপজেলায় কতজন রোহিঙ্গা বসবাস করছে তার একটি তালিকা তৈরি করা হচ্ছে।