শিল্পী হাসান জাহাঙ্গীরের একক আবৃত্তিসন্ধ্যা

39

গত ২০ সেপ্টম্বর সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমী চট্টগ্রামের মিলনায়তনে শিল্পকলা একাডেমীর যুগ্ম সম্পাদক ্ও সম্মিলিত আবৃত্তিজোট চট্টগ্রামের সভাপতি খ্যাতিমান বাচিকশিল্পী হাসান জাহাঙ্গীরের একক আবৃত্তি পরিবেশনা ‘তুমি আসবে বলেই’ অনষ্ঠিত হয়। সন্ধ্যা ঠিক ৭ টায় শুরু হয় মূল অনুষ্ঠান। এতে শিল্পী ৩১ টি কবিতা ও গল্প থেকে আবৃত্তি করেন। অনুষ্ঠানে অতিথি ছিলেন কবি ও সাংবাদিক আবুল মোমেন, সাংবাদিক নাট্যজন প্রদীপ দেওয়ানজী ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দিন শ্যামল। হল ভর্তি দর্শকের উপস্থিতিতে পিন পতন নিরবতায় শিল্পী প্রথমেই পড়েন কবিগুরুর ‘পরিচয়’ কবিতাটি। একে একে কাজী নজরুল ইসলাম, জীবনান্দ দাশ, তারাপদ রায়, নচিকেতা চক্রবর্তী, শান্তনু কায়সারের নয়টি কবিতা ্ও গল্প আবৃত্তি করেন। হাসান জাহাঙ্গীর বাংলাদেশের একজন বরেণ্য বাচিক শিল্পী। ২৯ বছরের সাংগঠনিক ও ব্যাক্তিগত চর্চায় পরিশীলিত শিল্পীর কন্ঠে যেন আবেগ নড়ে পড়ছিল। নজরুলের বিদ্রোহী ্ও তাকে সৃষ্টি সুখের উল্লাসে তার বলিষ্ঠ কন্ঠে যেন হয়ে ওঠে। অসাধারণ লেগেছিলো তারাপদ রায়ের ‘উচ্চারণ’ গল্পটি। হৃদয় ছোয়া পরিবেশনা ছিলো আজিতেশ বন্দোপধ্যায়ের ‘তামাকু সেবনের আপকারিতা’।
স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকার সুলতান আলাউদ্দিন। শিল্পীর জীবনি পাঠ করেন মেহবুবা-ই ফাতেমা ও আয়োজনে শব্দনোঙর আবৃত্তি সংগঠন ও চট্টগ্রাম কলেজ ৯০ ব্যাচ এর সহযোগিতায়। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ আবৃত্তি সমন্ময় পরিষদেও যুগ্ম সম্পাদক রাশেদ হাসান সাংগঠনিক সম্পাদক সোহেল আনোয়ার, গ্রæপ থিয়েটার ফোরামের তথ্য ্ও প্রচার সম্পাদক বিকিরণ বড়–য়, সম্মিলিত আবৃত্তিজোট চট্টগ্রামের সাধারণ সম্পাদক মসরুর হোসেন, যুগ্ম সম্পাদক দেবাশীষ রুদ্র।
উপস্থাপনায় বাংলাদেশ টেলিভিশনের নাসরিন ইসলাম ্ও জামিল আহমেদ চৌধুরী, আবহ সঙ্গীতে কোলকাতার শুভ সাহা, তবলায় ঝুলন দত্ত। অতিথিরা বক্তব্যে বলেন, চট্টগ্রাম আবৃত্তির ক্ষেত্রে অনেক অগ্রসর। হাসান জাহানঙ্গীর দেশের একজন স্বনামধন্য বাচিকশিল্পী। প্রায় তিন দশকের সাংগঠনিক চর্চায় ঋদ্ধ এ শিল্পীর আবৃত্তিতে আমরা মুগ্ধ। তার পরিবেশনা, অভিজ্ঞতা ও সাধনার তৃষ্ণা সুস্পষ্ট। সে সাথে বলিষ্ঠ উচ্চারণ ও সুরালো গানের কন্ঠে তাকে পৌছে দিয়েছে ভিন্ন এক উচ্চারণ। বিজ্ঞপ্তি