শতবর্ষী পুকুর ভরাট বন্ধে পদক্ষেপ নেই

35

নগরীর চান্দগাঁওয়ে শতবর্ষী পুকুর ভরাটের বিরুদ্ধে মানবাধিকার সংগঠনের করা মামলার রায় কার্যকর করছে না প্রশাসন। উল্টো দিনদিন মাটি ভরাট করে নির্মিত হচ্ছে মার্কেট। গত ১৩ মার্চ ডেপুটি কালেক্টর মু. মাহমুদ উল্লাহ মারুফ সহকারী কমিশনার (ভূমি) চান্দগাঁও সার্কেলকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এ বিষয়ে জরিমানাও করে পরিবেশ অধিদপ্তর।
নগরীর চান্দগাঁও থানাধীন পাঠানিয়া গোদা এলাকার বায়তুল নূর জামে মসজিদের পুকুর ভরাট করে মার্কেট বানানোর বিরুদ্ধে প্রতিকার চেয়ে উচ্চ আদালতে মামলা দায়ের করে মানবাধিকার সংগঠন হিউমেন রাইটস ফাউন্ডেশন-বিএইচআরএফ এর প্রধান নির্বাহী অ্যাডভোকেট এলিনা খান। আদালত সংশ্লিষ্ট প্রশাসনকে এ ব্যাপারে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়। ওই রিটে পরিবেশ অধিদপ্তর সচিব, চসিক মেয়র, সিডিএ চেয়ারম্যান ও চট্টগ্রাম জেলা প্রশাসককে বিবাদি করা হয়।
বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত ‘চান্দগাঁও এ শতবর্ষী পুকুর ভরাট’ শিরোনামে প্রকাশিত সচিত্র সংবাদটি উক্ত মানবাধিকার সংগঠনের দৃষ্টিতে আসলে সংগঠনের অর্গানাইজিং ডাইরেক্টর এবং চট্টগ্রাম চ্যাপ্টার সভাপতি এডভোকেট এ.এম. জিয়া হাবীব আহ্সান পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে লিগ্যাল ডিমান্ড জাস্টিস নোটিশ দেন। এতেও সংশ্লিষ্টরা পুকুরটি ভরাট অব্যাহত রাখলে সংস্থার সুপ্র্রিম কোর্টের আইনজীবী ও মানবাধিকার নেত্রী অ্যাডভোকেট এলিনা খান বাদি হয়ে রিট মামলা দায়ের করেন।
প্রসঙ্গত, স্থানীয় জনগণ ও মুসল্লিরা এ বিষয়ে ফায়ার ব্রিগেড, সিডিএ ও পরিবেশ অধিদপ্তর অভিযোগ দায়ের করে আসছিল। বিজ্ঞপ্তি