যৌতুকের মামলায় প্রবাস ফেরত যুবক গ্রেপ্তার

27

চকরিয়ায় যৌতুক আইনে স্ত্রীর দায়ের করা মামলায় পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন প্রবাস ফেরত স্বামী আবু তৈয়ব (৩৮)। তিনি উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের রংমহল গ্রামের মৃত আবুল কাসেমের ছেলে। গতকাল বুধবার ভোররাত সাড়ে তিনটার দিকে আবু তৈয়বকে তার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ।
মামলার বাদী ও গ্রেপ্তারকৃত আবু তৈয়বের স্ত্রী তাহমিনা আকতার জানান, পরিবারে আর্থিক স্বচ্ছলতা আনতে ২০১৪ সালে মধ্যপ্রাচ্যে পাড়ি জমায়। সেখানেই পরিচয় হয় একই গ্রামের মৃত আবুল কাসেমের ছেলে আবু তৈয়বের সাথে।
পরিচয় সূত্র ধরে বিয়ে হয় আমাদের। কিন্তু বিয়ের কিছুদিন পর আমাকে ছেড়ে নিরুদ্দেশ হয়ে পড়ে স্বামী আবু তৈয়ব। এরই মধ্যে একটি পুত্র সন্তানের জন্ম হয়। প্রবাসে অনেক খোঁজাখোঁজির পর স্বামীকে না পেয়ে শিশু সন্তান নিয়ে দেশে ফিরে আসি।
আবু তৈয়বের স্ত্রী তাহমিনা আকতার আরও বলেন, পরবর্তীতে স্বামী আবু তৈয়ব দেশে ফিরে আসলে বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করলে আবারও তার সাথে সংসার শুরু করি। এর কিছুদিন পর আমার স্বর্ণালঙ্কারসহ মালামাল কৌশলে সরিয়ে নিয়ে যৌতুক চেয়ে বসে আবু তৈয়ব। যৌতুক দিতে না পারায় আমাকে ব্যাপক মারধর করে ঘর থেকে তাড়িয়ে দেন তৈয়ব। নিরুপায় হয়ে আমি কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে যৌতুক নিরোধ আইনে মামলা দায়ের (মামলা নং সিআর ১১৪৪/১৮) করি স্বামী আবু তৈয়বের বিরুদ্ধে।
চকরিয়া থানার উপপরিদর্শক (এসআই) রুহুল আমিন বলেন, যৌতুক নিরোধ আইনের একটি মামলায় আবু তৈয়বকে গ্রেপ্তার করা হয়। বুধবার তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।