ভূমি দস্যুদের থাবায় ভূজপুর এলাকার লোকজন অতিষ্ঠ

47

ভূমি দুস্যুদের থাবায় অতিষ্ঠ হয়ে পড়েছে ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানাধীন জঙ্গল খৈয়া পুকিয়ার এলাকাবাসী। এখানে নকল জাল দলিল দিয়ে বিভিন্ন ভাবে ত্রাস সৃষ্টি করে সাধারণ মানুষের ভূমি গ্রাস করা নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ভূমি খেকোদের আক্রমণ চলছে প্রতিদিন। অভিযোগ করেছেন এলাকার সাধারণ লোকজন। সূত্রে জানা যায়, গত ২০০৬ সাল থেকে এ এলাকার ছালেহা বেগম ১১৩০নং দলিল মুলে প্রকৃত মালিক থেকে ৫০ শতক জমি ক্রয় করে যথানিয়মে ভোগ ব্যবহার করে আসছেন।
স¤প্রতি ছালেহার ভাই প্রবাসে থাকায় এবং ভাইয়ের স্ত্রী ক্যান্সারে আক্রান্ত হয়ে পড়ায় স্থানীয় কৈয়া জঙ্গল পুকিয়া এলাকার জৈনক মাহমুদ বক্সের ছেলে ইয়াছিন মোল্লা, সিরাজুল হকের ছেলে শাহজাহান মিয়া, শাহজাহান মিয়ার ছেলে জিয়া উদ্দিন, মো. বেলালের ছেলে মোহাম্মদ আলী এবং সুন্দরপুর গ্রামের আবদুল হাদির ছেলে মো. মাহফুজ, মো. মোরশেদ, মো. শাহজাহানের ছেলে বাপ্পি এবং তাজুল ইসলাম মিলে গত ২ আগস্ট ছালেহার ভাইয়ের দখলীয় ভূমিতে অন্যায়ভাবে প্রবেশ করে জোর পূর্বক গাছ পালা কেটে ফেলে এবং চারিদিকের ঘেড়াবেড়া ভেঙে ফেলে। এসময় ছালেহা বেগম ঘটনাস্থলে গেলে তার নিকট পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করেন। নইলে তার সম্পত্তি নিজের বলে দাবি করতে পারবেন না বলে শাষিয়ে দেন। পরে ছালেহা বেগম বিয়ষটি এলাকার লোকজনকে জানালে তারা গণস্বাক্ষর করে ঘটনার প্রতিবাদ জানায়। সূত্রে আরো জানা যায়, ভূমি দস্যুদের মূলত কোন পেশা নেই। জায়গা জমি দখল, অন্যদের জিম্মি করে চাঁদা আদায় করে জীবিকা নির্বাহ করে থাকে তাঁরা। তারা এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে চললেও স্থানীয় লোকজন মুখ খুলতে সাহস পাচ্ছেন না।
তাদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে ছালেহা বেগম সম্প্রতি আদালতের সরণাপন্ন হয়েছেন। আদালত অভিযোগটি আমলে এনে পুলিশকে গুরুত্বের সাথে তদন্তের নির্দেশ দিয়েছেন। এদিকে, এলাকাবাসী জানায় একটি প্রভাবশালী মহলের সাথে ভূমিদস্যু বাহিনীর লোকজনের সক্ষমতা থাকায় বীর দর্পে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করছেন। অন্যায়ভাবে জুলুম নির্যাতন চালিয়ে যাচ্ছেন। ভূজপুর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য মুহাম্মদ জাহেদ জানান, এলাকায় ভূমি দস্যুদের বিশাল এক সিন্ডিকেট রয়েছে। তারা জাল দলিলে একের জমি অন্যের দখলে দিয়ে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছেন। এসব নিয়ে এলাকায় কোন ভাল মানুষ শান্তিতে নেই বলে জানিয়ে তিনি বলেন, বিষয়টির জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি। অভিযুক্ত ইয়াছিন মোল্লা ও শাহজাহান মিয়া জানান, আমরা এলাকার কারো সম্পত্তি অন্যায়ভাবে ভোগ করছি না। বরং এলাকার সবার কাছে আমরা সম্পত্তি পাব। লোকজন আমাদের কেনা সম্পত্তি অন্যায়ভাবে ভোগ করছেন। এ ব্যাপারে আমি আইনের আশ্রয় নিয়েছি। ভূজপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শেখ আবদুল্লাহ জানান, আদালতের আদেশের কপি এখনো হাতে এসে পৌঁছায়নি। কপি পেলেই আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।