বড় বড় মাছে ভরপুর কাজীর দেউড়ি বাজার

126

নগরীর কাজির দেউড়ি বাজারে মাছের দোকানে সাজিয়ে রাখা হয়েছে বড় বড় মাছ। দামও অপেক্ষাকৃত বেশি। রয়েছে ১০ কেজি ওজনের কাতাল ও ৭ কেজি ওজনের বোয়াল মাছ। এ বাজারে প্রায় সব ধরনের সবজি, মাছ, মাংসের দাম অন্য বাজারের চেয়ে কিছুটা বেশি। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সরেজমিনে গিয়ে কাজির দেউড়ি বাজারে এমন চিত্র দেখা গেছে।
বাজারে জালালের দোকানে সাজিয়ে রাখা হয়েছে ১০ কেজি ওজনের কাতলা মাছ। জালাল বলেন, আমার দোকানে বড় বড় মাছ পাওয়া যায়। ৫, ৭ ও ১০ কেজি ওজনের মাছ সব সময় থাকে। কাতলা মাছটির ওজন ১০ কেজি হবে। দাম কেজি ৬০০ টাকা করে।
বাজারের আনোয়ারের মাছের দোকানে রয়েছে ৭ কেজি ওজনের বোয়াল মাছ। দাম প্রতিকেজি ৭০০ টাকা।
বাজারটিতে ধাতিনা কোরাল কেটে বিক্রি করা হচ্ছে। প্রতিকেজি ১ হাজার টাকা, লাক্ষ্যা ১৩শ টাকা, রূপচান্দা ৯০০ টাকা, বোল পোয়া ৩২০, বাটা ৫০০, লইট্টা ১৫০ থেকে ১৬০ টাকা, বড় সাইজের আইড় ১ হাজার, কর্ণফুলী নদীর চিংড়ি ১২০০ থেকে ১৪০০ টাকা, এককেজি ওজনের ইলিশ এক হাজার টাকায় বিক্রি হচ্ছে।
বাজারে শীতকালীন সবজির মধ্যে ফুলকপি ২৫ থেকে ৩০ টাকা, বাধাকপি ২০ টাকা, টমেটো ২৫ থেকে ৪০ টাকা, মিষ্টি কুমড়া কাঁচা ৫০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, শিম ৪০ টাকা, শিমের বিচি ৮০ টাকা, মুলা ২০-২৫, বেগুন ৪০, লাউ ২৫ থেকে ৩০ টাকা, পেঁপে ৩০ টাকা, কচুর লতি ৬০ টাকা, ঢেঁড়শ ৮০ থেকে ৯০ টাকা, বরবটি ১০০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, তিতকরলা ১০০ টাকা, শসা ৮০ টাকা ও ধুন্দল ৬০ থেকে ৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
বাজারের সবজি দোকানের কর্মচারী ইরফান হোসেন বলেন, ‘এখন শীত শেষ হওয়ার পথে। বাজারে আস্তে আস্তে শীতের সবজির যোগান কমবে এবং গ্রীষ্মকালীন সবজির যোগান বাড়বে। এতে সামনের দিনগুলোতে শীতকালীন সবজির দাম বাড়বে, গ্রীষ্মকালীন সবজির দাম কমবে। তবে আরো দুই তিন সপ্তাহ বাজার স্থিতিশীল থাকবে।’
কাজির দেউড়ি বাজারে ব্রয়লার মুরগি প্রতিকেজি ১৫০ টাকা, সোনালী মুরগি ২৫০ টাকা, দেশি মুরগি ৪০০ টাকা, খাসির মাংস ৮২০ টাকা, গরু মাংস হাড়ছাড়া ৬৫০ টাকা ও হাড়সহ ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।
কেনাকাটা করতে আসা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের এক কর্মকর্তা বলেন, ‘এখানে সবসময় তাজা সবজি ও ভালমানের মাছ পাওয়া যায়। এজন্য দামও কিছুটা বেশি। অনেক সময় একই মানের সবজি কিংবা মাছের দাম পাশাপাশি অন্য বাজারগুলোর চেয়ে বেশি থাকে।’