বিএনপি নেতাকর্মীদের রক্ষায় লিগ্যাল এইড টিম

32

চট্টগ্রাম-৫ (হাটহাজারী-আংশিক বায়েজিদ) সংসদীয় আসনে নির্বাচনী প্রচারণাকালে এখন পর্যন্ত রাজনৈতিক সহিংসতা, পুলিশি হয়রানির কোন খবর পাওয়া না গেলেও ধানের শীষের প্রার্থী ও কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিমের পক্ষে বিএনপিপন্থি আইনজীবীদের নিয়ে গঠন করা হয়েছে ‘লিগ্যাল এইড টিম’।
গত মঙ্গলবার হাটহাজারী উপজেলা বিএনপি যুগ্ম আহব্বায়ক অ্যাডভোকেট মো. রেজোয়ান নুর সিদ্দিকি উজ্জ্বকে সমন্বয়ক করে ৫ সদস্য বিশিষ্ট আইনজীবী নিয়ে গঠন করা হয় লিগ্যাল এইড টিম। টিমের অন্য সদস্যরা হলেন জেলা আইনজীবী সমিতির সাবেক সহ সভাপতি অ্যাডভোকেট এইচএস আবুল হাসান, সহ সভাপতি অ্যাডভোকেট মো. নুরুদ্দীন আরিফ চৌধুরী, অ্যাডভোকেট মোহাম্মদ ইসহাক ও অ্যাডভোকেট সৈয়দ মো. ফোরকান।
মামলা-হামলার ভয়ে ভীত বিএনপি সমর্থিত নেতা-কর্মীদের মনোবল চাঙ্গা করে মাঠে নামাতে ফেসবুকে ‘মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্্রাহিম বীর প্রতীক’ নামে একটি পেজ থেকে লিগ্যাল এইড টিম-এর ব্যাপারে জোর প্রচারণা চালানো হচ্ছে। টিমের সদস্যরা নিদিষ্ট স্থান থেকে তাদের কার্যক্রম পরিচালনা না করলেও চট্টগ্রাম আদালত ভবনের বিভিন্ন স্থান থেকে তারা রাজনৈতিক সহিংসতা ও পুলিশি হয়রানি থেকে রক্ষায় বিএনপি সমর্থিতদের সহযোগিতা প্রদান করবে বলে জানান টিম সমন্বয়ক উপজেলা বিএনপির যুগ্ম আহব্বায়ক অ্যাডভোকেট মো. রেজোয়ান নুর সিদ্দিকি উজ্জ্বল।
এ ব্যাপারে ধানের শীষের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম মুঠোফোনে জানান, নির্বাচনী প্রচারণাকালীন তৃণমূল নেতা-কর্মীরা পুলিশি হয়রানি ও মামলা-হামলার শিকার হলে তাদেরকে জরুরি আইনি সহায়তা দেওয়া প্রয়োজন। এই উদ্দেশ্যে মানবতাবাদী মনোভাবাপন্ন কয়েকজন সম্মানিত আইনজীবীকে নিয়ে একটি ‘লিগ্যাল এইড টিম’ গঠিত হয়েছে। আপাতত এ টিমে ৫ আইনজীবীকে রাখা হলেও কয়েকদিন পর আগ্রহী আরও আইনজীবীকে অন্তর্ভুক্ত করা হবে।
এদিকে হাটহাজারীতে ‘লিগ্যাল এইড টিম’ গঠন করার মত কোন পরিস্থিতি সৃষ্টি হয়নি- এমন দাবি করে মহাজোট মনোনীত প্রার্থী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ জানান, চট্টগ্রাম-৫ হাটহাজারী আসনটিতে এ পর্যন্ত রাজনৈতিক সহিংসতার মত কোন ঘটনা ঘটেনি। এছাড়া গত ১০ বছরে ২০ দলীয় নেতা-কর্মীদেরকে প্রতিহিংসামূলক মামলা-হামলা ও হয়রানিও করা হয়নি।
তিনি বলেন, নির্বাচন পূর্ববর্তী এবং বর্তমানে কাউকে মিথ্যা মামলায় ফাঁসানো হয়নি। বরং নিজ নিজ অবস্থান থেকে ২০ দলীয় জোটের প্রার্থীসহ অন্য প্রার্থীরা স্বাভাবিকভাবে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন।