বাঁশখালীতে বাগান পুড়িয়ে দিল দুর্বৃত্তরা

18

বাঁশখালীর কালীপুর ইউনিয়নের পূর্বের পাহাড়ে ব্যক্তি মালিকানাধীন বাগান পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গত বুধবার ধনেশিয়া পাহাড় ও হরচন্দ্র বাগান নামক স্থানে ঘটনাটি ঘটলেও গতকাল ঘটনাস্থল পরিদর্শন করেছেন বাঁশখালী থানা পুলিশ। তবে ঘটনাটি প্রকৃতপক্ষে ব্যক্তি দ্বারা সংঘটিত কিনা সে বিষয়ে নিশ্চিত হতে পারেনি পুলিশ।
ক্ষতিগ্রস্তরা জানান, দুই পাহাড়ের প্রায় ১৫ কানি বাগান আগুনে পুড়ে গেছে। বাগানগুলোর মালিক স্কুল শিক্ষক জুলফিকার আলী, শাহ আলম, গফুর আহমদ, নির্মল রুদ্র, মো. বাবু ও মো. এজাহার। ব্যক্তি মালিকানাধীন বাগানগুলোতে প্রচুর পরিমাণ লিচু ও পেয়ারা গাছ ছিল। পূর্ব শত্রূতার জের ধওে বাগানটিতে আগুন দেয়া হয়েছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা।
বাঁশখালী রামদাসহাট পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক আব্দুল মোনাফ পূর্বদেশকে বলেন, ঘটনার অভিযোগ পেয়ে আমি পাহাড়টির কাছাকাছি গিয়েছি। দূও থেকে আগুন লাগার প্রমাণ পাওয়া গেলেও সেখানে কোন বাগান ছিল কিনা বুঝা যায়নি। ধারণা করছি এক থেকে দুই বিঘা বাগান পুড়েছে। এ ঘটনায় একজনের নাম বলেছেন ক্ষতিগ্রস্তরা। আমরা ঘটনার বিষয়ে খোঁজখবর নিচ্ছি।
ক্ষতিগ্রস্ত বাগান মালিক স্কুল শিক্ষক নির্মল রুদ্র পূর্বদেশকে বলেন, এ বাগান আমাদের পূর্ব পুরুষের। আমার দুই কানি বাগানে ৩০টির মতো লিচু গাছ ও শতাধিক পেয়ারা গাছ ছিল। লিচু গাছগুলো একেকটি ৩০ বছরের পুরানো। পূর্ব শত্রূতার জের ধরে পরিকল্পিতভাবে বাগানে আগুন দেয়া হয়েছে।