বঙ্গবন্ধু বাঙালি জাতির সম্পদ

48

সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু বাঙালি জতির সম্পদ। বাংলাদেশের মহান স্বাধীনতা এ মহৎ পুরুষের নেতৃত্বে অর্জিত হয়েছে। বঙ্গবন্ধুকে সব দল-মতের ঊর্ধে উঠে স্থান দিতে হবে, কারণ তিনি সকলের।
তিনি বলেন, চট্টগ্রাম প্রেস ক্লাব জাতির বিবেকের কণ্ঠস্বর এবং মুক্তিযুদ্ধে চেতনায় বিশ্বাসী সংগঠন। এ সংগঠন বঙ্গবন্ধুকে অনন্য উচ্চতায় স্থান দিয়েছে। প্রেস ক্লাব সবসময়ই গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখে যাচ্ছে। আমি সবসময়ই চট্টগ্রামের সাংবাদিকদের সাথে ছিলাম, আছি এবং থাকব। চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রতি সহযোগিতা সবসময় অব্যাহত থাকবে।
সিটি মেয়র গতকাল সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের মূল স্থাপনা অক্ষত রেখে এর আধুনিকায়ন ও নিরাপত্তা বেষ্টনির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী।
এ সময় আরও বক্তব্য রাখেন বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি কলিম সরওয়ার, সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী। ধন্যবাদ বক্তব্য রাখেন ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহ উদ্দিন মো. রেজা। উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক এম নাসিরুল হক, ক্লাবের সহ-সভাপতি মনজুর কাদের মনজু, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সাংস্কৃতিক সম্পাদক রুপম চক্রবর্তী, গ্রন্থাগার সম্পাদক রাশেদ মাহমুদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, কার্যকরী সদস্য ম. শামসুল ইসলাম, স ম ইব্রাহীম ও কাজী আবুল মনসুর এবং ক্লাবের স্থায়ী-অস্থায়ী সদস্যরা।
সভাপতির বক্তব্যে আলী আব্বাস ঐতিহাসিক এই ম্যুরাল নির্মাণে যুক্ত প্রেস ক্লাবের তৎকালীন কর্মকর্তাদের কাজের কথা স্মরণ করে বলেন, ম্যুরাল উদ্বোধনের পর আমরা শংকায় থাকতাম, কখন এটি ভেঙে বা নষ্ট করে দেবে। কিন্তু বর্তমানে পরিস্থিতি বদলে গেছে। এ কার্যক্রমে সহায়তার জন্য তিনি সিটি মেয়রকে ধন্যবাদ জানান তিনি।
উল্লেখ্য, ‘অপরাজেয় বাংলা’ ভাস্কর্যের স্থপতি সৈয়দ আবদুল্লাহ খালিদ চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে ঐতিহাসিক এই বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ করেন। ২০১৩ সালের ১২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম প্রেস ক্লাবে এসে এ মুর‌্যালের উদ্বোধন করেন। ১৯৭১ সালের ৭ মার্চে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ সম্বলিত সৈয়দ আবদুল্লাহ খালিদের এ অসাধারণ নির্মাণ শৈলি সর্বমহলে প্রশংসিত হয়। এটি বাংলাদেশের যেকোন সাংবাদিক সংগঠনের প্রতিষ্ঠিত বঙ্গবন্ধুর প্রথম ম্যুরাল। মূল্যবান এ ম্যুরালের মূল স্থাপনা অক্ষত রেখে আধুনিকায়নের কাজ করা হয় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনের তত্ত¡াবধানে।