প্রাপ্তিও দেখছেন সৌম্য

31

বিশ্বকাপ শেষ হয়ে গেছে বাংলাদেশের। ভারতের বিপক্ষে হেরে সেমিফাইনালে খেলার স্বপ্ন ভেঙে গেছে মাশরাফিদের। এই হতাশার মাঝেও ইতিবাচক দিক খুঁজে পাচ্ছেন সৌম্য সরকার। এই ওপেনারের মতে, বাংলাদেশের এখন বড় রান তাড়া করার মানসিকতা তৈরি হয়েছে।
এজবাস্টনে ভারতের করা ৩১৪ রানের জবাবে বাংলাদেশ অলআউট হয় ২৮৬ রানে। ২৮ রানের হারে সেমিফাইনালে খেলার স্বপ্ন ভাঙলেও লড়াই করার আত্মবিশ্বাস জন্মেছে টাইগার ক্যাম্পে। বিশ্বকাপের যাদের ফেভারিট ধরা হচ্ছে, সেই ভারতকে হারের আগপর্যন্ত চাপে রেখেছিল বাংলাদেশ।
শুধু এই ম্যাচ নয়, অস্ট্রেলিয়ার ৩৮১ রানের জবাবেও বাংলাদেশের ব্যাটিং ছিল দুর্দান্ত। এর আগে ওয়েস্ট ইন্ডিজের করা ৩২১ রান সহজেই টপকে গিয়ে নিজেদের শক্তির জানান দিয়েছিল মাশরাফিরা। ভারতের বিপক্ষে হারের পরও তাই ‘প্রাপ্তি’ দেখছেন সৌম্য।
হারের পর মিক্সড জোনে এই ওপেনার বলেছেন, ‘আমরা ভালো ক্রিকেট খেলেছি। সবচেয়ে বড় কথা আমরা ৩০০ বা তার বেশি রান তাড়া করার মানসিকতা পেয়েছি। (বিশ্বকাপে) করেছিও বা কাছাকাছি গিয়েছি (লক্ষ্যের)। কিভাবে বড় স্কোর তাড়া করতে হয়, সেই পথ আমরা বুঝেছি। কখন আক্রমণাত্মক খেলতে হয়, কখন ¯েøা ডাউন করতে হয়, বুঝেছি।’