প্রান্তিক কৃষকের পণ্য পরিবহনে ছাড় রেলের

16

বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত পার্সেল স্পেশাল ট্রেনে প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের উৎপাদিত শাকসবজি, দেশীয় ফলমূল, দুধ ও ডিমসহ ইত্যাদি পণ্য পরিবহনে ২৫ শতাংশ ভাড়া ছাড় দেয়া হয়েছে। একই সঙ্গে সব প্রকার সার্ভিস চার্জ প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।
সোমবার বাংলাদেশ রেলওয়ে পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ সফিকুর রহমান বিষয়টি জানিয়েছেন। এ ছাড়া এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলেও তিনি জানান।
তিনি বলেন, বিদ্যমান যে ভাড়া সমন্বয় করা হয়েছে তা খুব শীঘ্রই কার্যকর হবে। বাংলাদেশ রেলওয়ে বিদ্যমান পার্সেল ট্রেনের ভাড়া সমন্বয করার ফলে কৃষিপণ্য বাজারমুখী করার পথ প্রশস্ত হল।
তাছাড়া, কৃষি অর্থনীতিকে জোরদার করার পাশাপাশি রেলওয়ের রাজস্ব বৃদ্ধিতে ক্রমাগত অবদান রাখবে বলে আশা করা যায়, তিনি যোগ করেন। এদিকে, বর্তমানে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারি নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ রেলওয়ে মালবাহী ট্রেনের পাশাপাশি বিভিন্ন রুটে কৃষকের উৎপাদিত পণ্য পরিবহন ১ মে থেকে পার্সেল স্পেশাল ট্রেন চালু করেছে।
উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে গত ২৫ মার্চ সন্ধ্যা থেকে অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে মালবাহী ট্রেন চলাচল অব্যাহত ছিল। বার্তা সংস্থার খবর