দুর্যোগ প্রস্তুতি দিবস উদ্যাপন জেলা প্রশাসনের

41

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদ্যাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সকাল সাড়ে ৯ টায় সার্কিট হাউস থেকে বর্ণাঢ্য র‌্যালিটি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মাশহুদুল কবীরের নেতৃত্বে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সার্কিট হাউসে এসে শেষ হয়। ‘দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি, হ্রাস করবে জীবন ও সম্পদের ঝুঁকি’ প্রতিপাদ্যে সকাল ১০ টায় সার্কিট হাউসে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মাশহুদুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবুল কালাম আজাদ, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক পূর্ণচন্দ্র মুৎসুদ্দী, সিপিপি’র উপ-পরিচালক মো. রুহুল আমিন, সংবাদ সংস্থা এনএনবি’র চট্টগ্রাম প্রধান রনজিত কুমার শীল, ইপসার প্রকল্প সমন্বয়ক পুলক বড়–য়া ও সিপিপি’র টিম লিডার একে আজাদ। র‌্যালি ও আলোচনা সভায় জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্ট, স্কাউটস্, গার্লস্ গাইড, বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস, অপরাজেয় বাংলাদেশ, সিপিপি, ইপসা, ব্র্যাক, বাকলিয়া মহিলা সমিতি, পাথরঘাটা ভিশন, সোনার তরী, অগ্রযাত্রা, সমন্বয়, রূপায়ণ ও খুলশী মহিলা সমিতিসহ সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।
সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মাশহুদুল কবীর বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নে দেশ দুর্বার গতিতে এগিয়ে চলছে। দেশের প্রত্যেকটি উন্নয়ন সূচকে সাফল্যের পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমে ও বাংলাদেশ বিশ্ববাসীর নিকট অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনে সক্ষম হয়েছে। দুর্যোগপ্রবণ দেশ হিসেবে বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, ভ‚মিধস ও ভ‚মিকম্পসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে এদেশের মানুষকে বেঁচে থাকতে হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে এসব প্রাকৃতিক দুর্যোগের মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ভৌগোলিক অবস্থান, প্রাকৃতিক পরিবেশ, জনসংখ্যার আধিক্য, ক্রমবর্ধমান ভ‚মিকম্পের ঝুঁকি ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এদেশের জনগোষ্ঠীকে আরও বিপদাপন্ন করে তুলছে। বর্তমান সরকার টানা তিনবার ক্ষমতায় থেকে দুর্যোগভিত্তিক পূর্ব প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে। সরকারের বিভিন্ন কর্মসূচির পাশাপাশি দুর্যোগের ঝুঁকি মোকাবিলা ও ক্ষয়-ক্ষতিরোধে প্রত্যেককে এগিয়ে আসতে হবে এবং এব্যাপারে সর্বত্র জনসচেতনতা বৃদ্ধিতে প্রচার-প্রচারণা চালাতে হবে। সংবাদ বিজ্ঞপ্তি