দুবাই শপিং ফেস্টিভ্যালে এবার বাংলাদেশের প্যাভিলিয়ন নেই

119

পাঁচ মাসব্যাপী দুবাই আন্তর্জাতিক শপিং ফেস্টিভ্যালে এবার বাংলাদেশ প্যাভিলিয়ন নেই। এতে হতাশ হয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। প্রবাসীদের মতে, গতবছর বিশ্বমানের এ মেলায় বাংলাদেশ, নেপাল ও শ্রীলঙ্কার যৌথ উদ্যোগে প্যাভিলিয়ন তৈরি করা হয়েছিল। কিন্তু এবার তা হয়নি।
গতবারের ফেস্টিভ্যালে প্যাভিলিয়নে বাংলাদেশি স্টল কম থাকায় এবং বাংলাদেশের নামিদামি কোম্পানিগুলোর পণ্য সামগ্রী উপস্থিত না থাকায় তেমন সফলতা অর্জন করা সম্ভব হয়নি। এবারের মেলায় আয়োজকরা চিন্তাভাবনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন এমনটাই প্রত্যাশা ছিল প্রবাসী ক্রেতা-দর্শকদের। কিন্তু সেক্ষেত্রে বিশ্বমানের এ মেলায় বাংলাদেশি প্যাভিলিয়ন একেবারেই অনুপস্থিত থাকবে এমনটি কল্পনাই করেননি তারা।
সূত্র জানায়, আরব আমিরাত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রম বাজার। তাছাড়া দেশটিতে প্রায় ৮ লাখ প্রবাসী বাংলাদেশির অবস্থান। অপরদিকে ২০২০ সালে দুবাইয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক পণ্য প্রদর্শনী ওয়ার্ল্ড এক্সপো। তাছাড়া বিশ্বমানের এ মেলায় অংশ নেয়া উন্নত দেশগুলোর প্যাভিলিয়নের সাথে পাল্লা দিয়ে বাংলাদেশ প্যাভিলিয়নে উড়বে দেশের জাতীয় পতাকা। গর্বিত হবে বাংলাদেশ ও প্রবাসী বাংলাদেশিরা। এসব মাথায় রেখে এবং বাংলাদেশি পণ্য সামগ্রীর ব্যাপক প্রচার ও প্রসারের লক্ষ্যে সরকার, স্থানীয় দূতাবাস, কনস্যুলেট, ব্যবসায়ী ও নীতি নির্ধারক মহলের পদক্ষেপে ও সমন্বিত উদ্যোগে এবারের ২৩তম ফেস্টিভ্যালে ব্যাপক পরিসরে একটি সফল প্যাভিলিয়ন উপহার দেয়া যেতো বলে অভিমত প্রবাসীদের।
উল্লেখ্য, গত ৩০ অক্টোবর থেকে শুরু হওয়া এবারের মেলায় বিশ্বের ৭৫টি দেশ অংশগ্রহণ করেছে। এরমধ্যে ২৫টি দেশের প্যাভিলিয়ন রয়েছে। ফেস্টিভ্যালটি আগামী ৬ এপ্রিল পর্যন্ত চলবে।