দুই দিন পর পৃথক করা হলো দুই জাহাজ

31

চট্টগ্রাম বন্দর চ্যানেলের পতেঙ্গা এলাকায় শ্রীলঙ্কা থেকে আসা কন্টেইনারবাহী জাহাজ এক্সপ্রেস মহানন্দা এবং অয়েল ট্যাংকার এমটি বুরগানের মুখোমুখি সংঘর্ষের দুইদিন পর গতকাল রবিবার সকাল আটটার দিকে ক্ষতিগ্রস্ত জাহাজ দুটিকে আলাদা করেছে বন্দরের নৌ প্রকৌশল বিভাগ। দুপুর ১২টার দিকে কন্টেইনারবাহী জাহাজটিকে বন্দরের জেটিতে নিয়ে আসার পর বিকাল তিনটা কন্টেইনার খালাস শুরু হয়েছে।
এ ঘটনায় বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলমের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি দুর্ঘটনার কারণ, ক্ষতির পরিমাণ নির্ধারণ করে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার কথা।
বন্দর সূত্র জানায়, গত শুক্রবার বহির্নোঙর থেকে পণ্য খালাসের উদ্দেশ্যে বন্দরের জেটিতে আসছিল কন্টেইনারবাহী জাহাজ এমভি এক্সপ্রেস মহানন্দা। এ সময় বন্দর চ্যানেলের পতেঙ্গা এলাকায় এমটি বুরগান নামের অয়েল ট্যাংকারের সাথে মুখোমুখি সংঘর্ষ হলে জাহাজ দুটির সামনের অংশ আটকে যায়। এ কারণে বন্দর চ্যানেল দিয়ে জাহাজ চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। এরপর টাগবোটের সহায়তায় কন্টেইনার জাহাজটিকে চট্টগ্রাম ড্রাইডকে নিয়ে যাওয়া হয়। অয়েল ট্যাংকারটি রাখা হয়েছে সাত নম্বর ডলফিন জেটিতে।
চট্টগ্রাম বন্দরের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন এম শফিউল বারী জানান, আমাদের তত্ত¡াবধানে বন্দরের নৌ-প্রকৌশল বিভাগের সহায়তায় জাহাজ দুইটি পৃথক করা হয়েছে। কন্টেইনারবাহী জাহাজটি আনলোডের জন্য জিসিবি-১২ বার্থে নিয়ে যাওয়া হবে। অয়েল ট্যাংকারটি মেরামত শেষে কুয়েতের উদ্দেশ্যে চট্টগ্রাম ত্যাগ করবে।