দালালদের খপ্পড়ে পড়ে অনেকে সর্বস্বান্ত হচ্ছে

83

চট্টগ্রামে নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আগ্রাবাবদস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস আয়োজিত দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল অভিবাসন সংক্রান্ত ভিডিও চিত্র ও ডকুমেন্টারি প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা, শিক্ষা বৃত্তি, অনুদানের চেক প্রদান, সম্মাননা স্মারক, পুরস্কার প্রদান, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃক প্রবাসীদের আগমনী ও বিদায় অভ্যর্থনা জ্ঞাপন। অনুষ্ঠানে অভিবাসী সন্তানদের পিএসসি ও এসএসসি পরীক্ষায় সাফল্যের সাথে কৃতিত্বের জন্য ৬০ জনকে ৫ লক্ষ ৯৮ হাজার ১শ টাকা শিক্ষা বৃত্তির চেক প্রদান করা হয়। বিদেশগামী অভিবাসী ক্ষতিগ্রস্তদের মধ্যে ২৭ জনকে মোট ১ কোটি ৮ লক্ষ ৫৮ হাজার টাকা আর্থিক অনুদান দেওয়া হয়। এছাড়া দক্ষতা উন্নয়ন ও অভিবাসনে ৩৪ জনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।
এছাড়াও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ‘অভিবাসন দক্ষতা উন্নয়ন, চাকরি মেলা, টেকসই উন্নয়ন ও নিরাপদ শ্রম অভিবাসন : বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন।
তিনি বলেন, আমাদের দেশের অসংখ্য লোক কাজের সন্ধানে বিদেশে যাচ্ছে। তাদের পাঠানো রেমিটেন্স ও বৈদিশিক মুদ্রা দেশের উন্নয়নে যুক্ত হচ্ছে। কিন্তু প্রশিক্ষণ না নিয়ে এক শ্রেণির দালালদের মাধ্যমে বিদেশে গিয়ে অনেক শ্রমিক প্রতারণার শিকার হচ্ছে। আবার দালাল চক্র শ্রমিকদের বিদেশ পাঠিয়ে ভালো বেতনে চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। দালালদের খপ্পরে পড়ে অনেকে সর্বশান্ত হচ্ছে। দালালদের দৌরাত্ম্য রোধে ও বিদেশ যেতে ইচ্ছুক শ্রমিকদের জন্য সরকার যুগোপযোগী কারিগরী প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। প্রশিক্ষিত কর্মী তৈরি করে সরকারিভাবে বিদেশে পাঠালে তাদের অধিকার ও মর্যাদা ক্ষুণ্ণ হয় না এবং তারা বিদেশে খুব ভাল অবস্থানে থাকেন। দেশে প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করে বিদেশে পাঠালে আরো বেশি বৈদেশিক মুদ্রা অর্জিত হওয়ার পাশাপাশি ভবিষ্যতে দেশে-বিদেশে আরো বেশি কর্মসংস্থান হবে। অভিবাসীরা যাতে সম্পূর্ন মর্যাদা পায় সে বিষয়ে সরকারের পক্ষ থেকে বহুমুখী পদক্ষেপ নেয়া হয়েছে। তাই এখন থেকে অভিবাসী কর্মীদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে আরো দক্ষ করে বিদেশে পাঠাতে হবে। কাজে দক্ষ না হলে তারা ন্যায্য পারিশ্রমিক থেকে বঞ্চিত হবে। দেশও কাক্সিক্ষত রাজস্ব পাবে না।
জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মো. জহিরুল আলম মজুমদারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মহিউদ্দিন মাহমুদ সোহেল, বিকেটিটিসি’র অধ্যক্ষ মো. নজরুল ইসলাম ও এমটিটিসি’র অধ্যক্ষ এবিএম শরীফুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মহেন্দ্র চাকমা। বক্তব্য রাখেন জনশক্তি জরীপ কর্মকর্তা আশরাফুল হায়দার চৌধুরী, রাজেন দাশ ও আনার কলি। আলোচনার সভার পূর্বে সকাল সাড়ে ৯টায় আর্ন্তজাতিক অভিবাসী দিবস-২০১৮ উপলক্ষে আগ্রাবাদস্থ সরকারি কার্যভবন-২ এর সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি আগ্রাবাদ বাদামতলী মোড় হয়ে প্রধান প্রধান সড়ক ঘুরে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে এসে শেষ হয়। এরপর সকাল ১০টায় বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন।
জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মো. জহিরুল ইসলাম মজুমদার জানান জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের নিয়মিত সেবার পাশাপাশি কল্যাণমূলক সেবা কার্যক্রম চালু রয়েছে। অভিবাসন ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ ও প্রাবসীদের কল্যাণে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসি আইন ২০১৩ প্রণয়ন হয়েছে। এই আইন যথাযথ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন।