জব্দ ৬০ লাখ টাকার কাঁচামাল ও যন্ত্রপাতি

37

নগরের কদমতলীর ‘নাঈম ক্যামিকেল অ্যান্ড কোম্পানি’ নামের একটি কারখানায় নিবারক কার্যক্রম চালিয়ে ৯৭০ কেজি জর্দা তৈরির কাঁচামাল আটক করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম। গতকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের উপ কমিশনার শাহীনূর কবির পাভেল। এ সময় উপস্থিত ছিলেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাটের কোতোয়ালী সার্কেলের রাজস্ব কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামাল, সদরঘাট সার্কেলের মো. শাহীন আখতার ও নিবারক শাখার শফিকুর রহমান। খবর বাংলানিউজের
সংবাদ সম্মেলনে জানানো হয়, ৪৪৪ রওশন মসজিদ গলির একটি আবাসিক ভবনে জর্দার কারখানাটি গড়ে তোলা হয়েছিল। এখানে তৈরি জর্দার বেশিরভাগই কক্সবাজার, টেকনাফে চালান দেওয়া হতো।
তিনি বলেন, ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হকের দিক নির্দেশনা ও অতিরিক্ত কমিশনার মো. কামরুজ্জামানের তত্ত¡াবধানে গোপন সংবাদের ভিত্তিতে আমরা ওই কারখানায় বুধবার (২১ অক্টোবর) নিবারক কার্যক্রম পরিচালনা করি। এ সময় ৯৭০ কেজি জর্দা তৈরির কাঁচামাল ও যন্ত্রপাতি আটক করা হয়। যার আনুমানিক মূল্য ৬০ লাখ টাকা। প্রাথমিক মূল্যায়নে উদঘাটিত রাজস্ব ফাঁকির পরিমাণ প্রায় ৩০ লাখ টাকা।
প্রতিষ্ঠানটি মূসক নিবন্ধন ছাড়াই ব্যবসা পরিচালনা করছিল। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ অনুযায়ী মামলাসহ আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ধরনের অবৈধ কার্যক্রমের বিরুদ্ধে নিবারক অভিযান অব্যাহত থাকবে বলে জানান এ কর্মকর্তা।