চট্টগ্রামে ভিটামিন ‘এ’ খেল ১৩ লাখ শিশু

43

চট্টগ্রাম মহানগর ও জেলায় প্রায় ১২ লাখ ৯৫ হাজার শিশুকে ‘ভিটামিন-এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এর মধ্যে সিটি কর্পোরেশনের তত্ত¡াবধায়নে ৬ লাখ ৩০ হাজার এবং জেলা সিভিল সার্জন অফিসের তত্ত্বাবধায়নে বিভিন্ন উপজেলায় সাত লাখ ৬৫ হাজার ৪৮৬ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হয়েছে। ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়। ক্যাম্পোইন চলে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত। গতকাল শনিবার সকালে নগরীর আগ্রাবাদ টিঅ্যান্ডটি কলোনি প্রাথমিক বিদ্যালয় মাঠে একটি শিশুকে ‘ভিটামিন-এ’ ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন-২০২০ এর উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিটি কর্পোরেশনের স্বাস্থ্য, শিক্ষা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউক। বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলতাফ হোসেন বাচ্চু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর ফারহানা জাবেদ, সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম আকতার চৌধুরী।
আ জ ম নাছির উদ্দীন বলেন, আগামী প্রজন্মকে সুস্থ দেহ ও মনের অধিকারী করে গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। রাতকানা রোগ এবং অন্ধত্ব একটি অপুষ্টিজনিত সমস্যা, যা ভিটামিন-এ’র অভাবে হয়। অপুষ্টিজনিত রোগ প্রতিরোধে উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন-এ ক্যাপসুল কার্যকর ভূমিকা রাখে।
তিনি বলেন, অন্ধত্বের মতো অভিশাপ আর কিছু নেই। অভিভাবক, বিশেষ করে মা ও বাবাকে সচেতন হতে হবে। এই কর্মসূচি থেকে যেন একটি শিশুও বাদ না পড়ে।
এদিকে চট্টগ্রাম জেলার ২শটি ইউনিয়নের ৬শ ওয়ার্ডের মোট চার হাজার ৮৩০টি কেন্দ্রে সাত লাখ ৬৫ হাজার ৪৮৬ শিশুকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কথা জানিয়েছিলেন সিভিল সার্জন শেখ ফজলে রাব্বী।