চট্টগ্রামে দুই মাসে ২৫ খুন

83

চট্টগ্রামে বেড়েছে খুনোখুনি। নগরী ও জেলায় গত দু’মাসে খুন হয়েছেন ২৫ জন। এর বেশিরভাগই পারিবিারিক সহিংসতা কারণে। স্বামীর হাতে স্ত্রী, স্ত্রীর হাতে স্বামী, বন্ধুর হাতে বন্ধু, স্বজনের হাতে স্বজন খুনের ঘটনাই বেশি। তুচ্ছ ঘটনায়ও খুনের ঘটনা ঘটছে। আসামিও গ্রেপ্তার হচ্ছে। হত্যার রহস্যও উম্মোচিত হচ্ছে। তারপরও কমছে না খুন। পুলিশ বলছে, হত্যা মামলার আসামি গ্রেপ্তারে তাদের চেষ্টার কোন ত্রুটি নেই। ধরাও পড়ছে।
জানা যায়, চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার দিয়াকুল মাস্টার ঘোনা এলাকা থেকে গতকাল এক নারীর লাশ উদ্ধার করা হয়েছে। ওই নারীর নাম আরতি মজুমদার (৩৫)। সে উপজেলার বরকল ইউনিয়নের ৭নং ওয়ার্ডের পাঠানদন্ডী গ্রামের মৃত রবীন্দ্র মজুমদারের বিধবা মেয়ে।
দুইদিন আগে বাপের বাড়ি থেকে নিখোঁজ হয়েছিলেন আরতি মজুমদার। মৃত্যুর কোন রহস্য পাওয়া যায়নি।
সীতাকুন্ডে মঙ্গলবার পিটুনিতে এজাহার মিয়া নামের এক যুবকের মৃত্যু হয়। একটি মোবাইল চুরির ঘটনায় এসআই ইকবাল পারভেজ রায়হান ও অন্যরা পিটিয়ে তাকে হত্যা করে বলে অভিযোগ রয়েছে। পুলিশ এসআই রায়হানকে গ্রেপ্তার করেছে।
একইদিন হাটহাজারীতে আনিসুর রহমান নামের এক ব্যক্তির মরদেহ উদ্ধার করে পুলিশ। সে ফতেপুর ইউনিয়নের নওশে পাড়ার রিক্সাচালক আবুল মনসুরের ছেলে। তাকে খুন করা হয়েছে বলে পরিবার থেকে অভিযোগ করা হয়েছে। ওই দিন শঙ্খ নদীতে ভাসমান অবস্থায় এক যুবকের লাশ উদ্ধার করে পুলিশ। নিহতের পরিচয় এখনো জানা যায়নি।
গত শনিবার সকালে নিমতলা এলাকার একটি ভবন থেকে পুলিশ বাবা ও শিশু কন্যার মরদেহ উদ্ধার করে। তাদের ছুরিকাঘাতে খুন করা হয়। নিহতরা হলেন- বাবা মো. আবু তাহের (৩৫) ও তার মেয়ে ফাতেমা নুর (৪)।
পরে দেখা যায়, এটি একটি পারিবারিক সহিংসতার ঘটনা। পরকিয়ার জের ধরেই এ হত্যাকান্ড। ঘটনায় জড়িত আবু তাহেরের স্ত্রী হাসিনা আক্তার ও তার পরকিয়া প্রেমিক শ্রমিক নেতা মাইনুদ্দিনকে পুলিশ গ্রেপ্তার করে। তারা দু’জনে হত্যাকান্ডের কথা স্বীকার করে। তারা জানায়, দুজনের অনৈতিক কর্মকান্ড দেখে ফেলায় প্রথমে মেয়েকে খুন করা হয়। পরে আবু তাহের বাসায় আসলে তাকেও খুন করা হয়।
এর আগের দিন শুক্রবার বিকালে সদরঘাট থানার পশ্চিম মাদারবাড়ি এলাকায় এক বাসায় ভাড়াটিয়াদের মধ্যে ঝগড়ার একপর্যায়ে ছুরিকাঘাত করে খুন করা হয় হেলাল হোসেন (২০) নামে এক যুবককে। এ ঘটনায় পুলিশ অভিযুক্তকে আটক করেছে।
পশ্চিম মাদারবাড়ির যুগীচাঁদ মসজিদ লেনে একটি পাঁচতলা ভবনের দোতলায় তিন পরিবার মিলে একটি বাসা ভাড়া নিয়ে থাকতেন। ওই বাসায় বসবাসরত রুবেলের দুই বোন এবং হেলালের এক বোন পোশাককর্মী। এছাড়া পেশায় পোশাক কর্মী আরও দুই বোন তাদের সঙ্গে থাকেন। শুক্রবার দুপুরে জুমার নামাজের পর রুবেল বাসায় ঝগড়ার জেরে দুই বোনকে মারধর করছিল। হেলালের বোন বাধা দিতে গেলে রুবেল তাকেও ঘুষি মারে। এসময় হেলাল তার বোনকে রক্ষা করতে গেলে রুবেলের সঙ্গে তার ঝগড়া শুরু হয়। একপর্যায়ে হেলালকে ছুরিকাঘাত করে রুবেল। গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে হেলাল মারা যান। ২১ অক্টোবর সীতাকুন্ড পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের প্রেমতলা এলাকার এক বাড়ি থেকে মিতা দেবী (২১) নামের এক বাকপ্রতিবন্ধী গৃহবধূর মরদেহ উদ্ধার করে পুলিশ।
১৮ অক্টোবর সীতাকুন্ডের কুমিরা মহাসড়কের পাশ থেকে ডাক্তার শাহ আলমের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় জড়িত লেগুনা চালককে গ্রেপ্তার করা হয়। তিনি আদালতে দেয়া জবানবন্দিতে জানিয়েছেন, ছিনতাইকারীরা শাহ আলমকে গাড়ির মধ্যে খুন করে লাশ রাস্তার পাশে ফেলে দেয়। ঘটনার মূল হোতা সুমনকে র‌্যাব গ্রেপ্তার করে এবং বন্দুকযুদ্ধে মারা যায়।
১৭ অক্টোবর টোলরোডে ট্রাফিক সার্জেন্ট আবদুল্লাহ বকশির মৃত্যু নিয়ে রহস্যের সৃষ্টি হয়। কাভার্ডভ্যান চালক তাকে চাপা দিয়ে হত্যা করেছে বলে পরিবার থেকে অভিযোগ করা হয়েছে।
১৫ অক্টোবর পাহাড়তলীতে বন্ধুকে কুপিয়ে জখম করার পর তার স্বজনদের পিটুনিতে মারা গেছেন এক যুবক। তার নাম সুজন মল্লিক (২৯)। এ ঘটনায় এক নারীসহ দুজনকে গ্রেপ্তার করে পুলিশ।
এ ঘটনায় গ্রেপ্তার রুমি আক্তার (২৫) মহানগর হাকিম আদালতে জবানবন্দি দিয়েছেন।
নিহত সুজনের বন্ধু ছিল একরাম হোসেন বাবু নামে আরেক যুবক। তারা এক সাথে মাদক সেবনের পাশাপাশি বিভিন্ন অপরাধমূলক কাজে জড়িত। সম্প্রতি তাদের মধ্যে মনোমালিন্য হয়। এ নিয়ে শুক্রবার সুজন লঙ্কাপাড়ায় গিয়ে একরামকে মারার হুমকি দিয়ে আসে। ঘটনার দিন সুজন কিরিচ নিয়ে একরামের বাসার কাছে গিয়ে তাকে কুপিয়ে জখম করে। এসময় একরামের বাবা আব্দুল মালেক, স্ত্রী রুমি ও তাদের স্বজন আবু তাহের মিলে সুজনকে মারধর করে কিরিচ দিয়ে কুপিয়ে জখম করে। এতে সুজন মারা যায়।
৮ অক্টোবর পাঁচলাইশে সোলায়মান হোসেন লিটন (২৯) নামে ওই ব্যক্তি ‘পারিবারিক কলহের’ জের ধরে তার নববিবাহিতা স্ত্রী শারমিন আক্তারকে (১৬) হত্যা করেছেন। গ্রেপ্তারের পর সোলায়মান আদালতে ১৬৪ ধারায় দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে শারমিনকে শ্বাসরোধে হত্যার কথা স্বীকার করেছেন। ২ অক্টোবর দক্ষিণ-মধ্যম হালিশহরে বাসা থেকে ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বাড়ি মালিক তাকে ধর্ষণের পর হত্যা করে বলে পুলিশ জানিয়েছে।
২৯ সেপ্টেম্বর লোহাগাড়ায় বিদ্যালয়ের বারান্দা থেকে মো. আবু সুফিয়ান (৩৭) নামে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে। তাকে হত্যাকারীরা হত্যা করে সেখানে রেখে গেছে বলে পুলিশ জানিয়েছে।
১৮ সেপ্টেম্বর সাতকানিয়া উপজেলার চরতি ইউনিয়নের সুঁইপুরা গ্রামে এক বছর বয়সি এক শিশুর মরদেহ উদ্ধার করে পুলিশ। এ শিশুকে হত্যার পর মাটিচাপা দিয়ে মরদেহ গুম করার চেষ্টা করেছে চাচী। হত্যার ৬ ঘণ্টা পর মাটি খনন করে শিশুটিকে উদ্ধার করেছে পুলিশ। পারিবারিক কলহের জেরে শিশুটিকে হত্যা করে মাটিচাপা দেয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে।
১৫ সেপ্টেম্বর চান্দগাঁও থানা এলাকায় ক্যাবল টিভির (ডিশ) ব্যবসায়িক বিরোধে ছুরিকাঘাতে নিহত হয়েছেন মোহাম্মদ জিয়াদ (২৩)। বড় ভাই জাহেদ হোসেনকে বাঁচাতে গেলে প্রতিপক্ষ উপর্যুপরি ছুরিকাঘাত করে তাকে।
৬ সেপ্টেম্বর কর্ণফুলী নদী থেকে ৩০ বছর বয়সী এক অজ্ঞাত যুবকের গলিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। কর্ণফুলী থানার ব্রিজঘাট এলাকা থেকে মরদেহটি উদ্ধার করা হয়।
১ সেপ্টেম্বর রাঙ্গুনিয়া উপজেলার নিশ্চিন্তাপুর এলাকায় ছুরিকাঘাতে খুন হয়েছেন শেলী আক্তার (৪২) নামে এক প্রবাসীর স্ত্রী।
২৮ আগস্ট সীতাকুন্ড উপজেলার কালুশাহ মাজার এলাকায় দুর্বৃত্তের গুলিতে শাহজাহান সাজু (৪৮) নামে এক প্রাইম মোভার চালক নিহত হয়েছে।
গত ২৩ আগস্ট ডিসি রোডের আবু কলোনীর পাশে আবুল কাশেমের বাড়ির দ্বিতীয় তলা থেকে শাখাওয়াত হোসেন ফাহিমের গলিত মরদেহ উদ্ধার করে পুলিশ। স্ত্রীকে নিয়ে বাজে কথা বলায় তার বন্ধু আরিফ তাকে খুন করে বলে পুলিশ জানিয়েছে।
২৫ আগস্ট দ্বিতীয় শ্রেণির ছাত্রী নিপুকে খুন করে রমজান আলী ছোটন নামে এক যুবক। ধর্ষণের ঘটনা মাকে জানিয়ে দিবে এমনটা বলার পর চাচাতো বোনের দ্বিতীয় শ্রেণি পড়ুয়া মেয়ে নিপুকে খুন করে সে। পরে তার মরদেহ বাসার ফ্যানের সিলিংয়ের সঙ্গে ঝুলিয়ে দিয়ে চলে যায়।
আসামি মো. রমজান আলী ছোটন আদালতে জবানবন্দিও দিয়েছে।
২৪ আগস্ট বিকেলে ইপিজেড থানার বন্দরটিলা বাহাদুর কলোনীর আলমগীরের বিল্ডিংয়ে বন্ধু সুমন শেখের হাতে খুন হন সুজন মুন্সি।
মো. সুজন মুন্সি (২০) ও মো. সুমন শেখ (২৪) দুই বন্ধু চাকরি করতেন একই প্রতিষ্ঠানে। থাকতেন একই বাসায়। ব্যাচেলর বাসায় নিজেরা পালা করে রান্না করতেন নিজেদের খাবার। কিন্তু এ রান্না করা নিয়ে ঝগড়া থেকে এক বন্ধু আরেক বন্ধুকে খুন করেছে। সুমন আদালতে জবানবন্দি দিয়েছে।
২৬ আগস্ট নগরের জাকির হোসেন রোডের ওমরগণি এমইএস কলেজের সামনে ছুরিকাঘাতে খুন হয়েছে এক শিক্ষার্থী। কলেজ ছাত্রলীগের দুইটি গ্রুপের সদস্যদের মধ্যে সিনিয়র-জুনিয়র বিষয় নিয়ে কথা কাটাকাটি হয়। সোমবার জাকির হোসেন সানিকে কল করে ডেকে আনা হয় ঘটনা মিটানোর জন্য। জাকির হোসেন সানি এমইএস কলেজের সামনে আসলে ছুরিকাঘাত করা হয়।
২৩ আগস্ট চকবাজার থানার ডিসি রোডে একটি বাড়ির পরিত্যক্ত পানির ট্যাংক থেকে শাখাওয়াত হোসেন ফাহিম (২১) নামে এক যুবকের গলিত মরদেহ উদ্ধার করে পুলিশ। তাকে খুন করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।
তথ্যমতে, গত দু’মাসে ২৫ জন খুন হয়েছে। এদের মধ্যে নারী-পুরুষ, বৃদ্ধ, শিশু, শিক্ষার্থী, যুবক, গৃহবধূও রয়েছেন।
পুলিশ জানায়, অধিকাংশ হত্যাকান্ডই পারিবারিক সহিংসতার জেরে ঘটেছে। পরকিয়া, দাম্পত্য কলহ, কথা কাটাকাটি, ভাগ বাটোয়ারা সহ নানা কারণে হত্যাকান্ড ঘটেছে।
সিএমপি কমিশনার মো. মাহবুবুর রহমান পূর্বদেশকে বলেন, আমরা লক্ষ্য করছি পারিবারিক সহিংসতার ঘটনাই বেশি। পারিবারিক বন্ধন দিন দিন হ্রাস পাচ্ছে। বাবাকে সন্তান, স্ত্রীকে স্বামী আবার স্বামীকে স্ত্রী খুন করছে। সন্তানও রেহাই পাচ্ছে না। পারিবারিক সংঘাত বা জটিলতার বিষয়টিতো আমাদের আগেভাগে জানার কথা না। তিনি বলেন, হত্যা মামলাগুলো খুবই গুরুত্বের সঙ্গে দেখা হয়। পুলিশ অধিকাংশ হত্যা মামলার আসামিকে গ্রেপ্তার করেছে এবং রহস্যও উম্মোচিত হয়েছে। পারিবারিক বন্ধন দৃঢ় হলে এ ধরনের ঘটনা কমে আসবে বলে তিনি উল্লেখ করেন।
বন্দর থানার ওসি সুকান্ত চক্রবর্তী জানান, নিমতলায় বাবা-মেয়ে হত্যার ঘটনার ১২ ঘণ্টার মধ্যেই রহস্য উদঘাটন করা হয়েছে। হত্যাকান্ডে জড়িত স্ত্রী ও পরকিয়া প্রেমিককে গ্রেপ্তার করা হয়েছে। তারা স্বীকারও করেছেন।