ঘষামাজা করে ওষুধের মেয়াদ ও দাম বৃদ্ধি নিজস্ব প্রতিবেদক

17

শুধু ঘঁষামাজা করে ওষুধের দাম বাড়ানো হয় তা নয়, বাড়ানো হচ্ছে মেয়াদও। কলমের কালিতে লিখে বাদলানো হয়েছে দাম ও মেয়াদ। অভিনব এ প্রতারণার প্রমাণ মেলায় চান্দগাঁও থানার মৌলভীবাজার এলাকার মধুমতি মেডিকোকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল বুধবার তদারকিমূলক অভিযানে মোট ৬টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয়ের তত্ত¡াবধানে বায়েজিদ ও চান্দগাঁও থানা এলাকায় এ অভিযান পরিচালিত হয়। অভিযানে ৬টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় মোট ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে মেয়াদ উত্তীর্ণ, মেয়াদ বিহীন ও অননুমোদিত ওষুধ ধ্বংস করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযান পরিচালনা করেন।
অভিযানে চান্দগাঁও থানার মৌলভীবাজার এলাকার মধুমতি মেডিকোকে মেয়াদোত্তীর্ণ ওষুধের মেয়াদ ঘঁষামাজা করে বাড়িয়ে দেয়ার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করে এসব ওষুধ ধ্বংস করা হয়। হোসাইন ফার্মেসিকে মেয়াদবিহীন কাটা ওষুধ ও অননুমোদিত (নিবন্ধনবিহীন বিদেশি ওষুধ) ওষুধ সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জরিমানা করে এসব ওষুধ ধ্বংস করা হয়।
কাজীর হাটের ওয়াজেহা স্টোরকে মূল্যতালিকা প্রদর্শন না করে পেঁয়াজ, আদা, রসুন, আলু পাইকারি ও খুচরা বিক্রয় করায় ৪ হাজার টাকা, বার আউলিয়া বাণিজ্যালয়কে একই অপরাধে ৩ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।
বায়েজিদ থানার শেরশাহ বাজারে পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্যের পাইকারি ও খুচরা বিক্রেতাদের মূল্য তালিকা ও পণ্য ক্রয় রশিদ পর্যবেক্ষণ করা হয়। এসময় ব্যবসায়ীবৃন্দকে পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্যের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে অনুরোধ করা হয়। একই বাজারের জ্যোতি ফার্মেসিকে মেয়াদবিহীন কাটা ওষুধ সংরক্ষণ করায় ৩ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। এস আলম হোটেল এন্ড রেস্টুরেন্টকে তার উৎপাদিত খাদ্যদ্রব্য (সিঙ্গারা, সমুচা, জিলিপি) রাস্তার পাশে খোলা ধুলোবালি পূর্ণ স্থানে সংরক্ষণ করায় ৫ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।