গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা পেলেন সুবর্ণা

55

নগরীর শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে অনুষ্ঠিত হল তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা-২০১৯’। এবছর এ সম্মাননা পেলেন দেশের প্রখ্যাত অভিনেত্রী সুবর্ণা মুস্তফা এমপি এবং আবৃত্তিশিল্পী ও অভিনেতা আসাদুজ্জামান নূর এমপি।
দেশের সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্যে প্রতিবছর তারুণ্যের উচ্ছ্বাস এ সম্মাননা প্রদান করে থাকে। অনুষ্ঠানে সম্মাননা গ্রহণ করেন অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা এবং রাষ্ট্রীয় দ্বায়িত্বে ব্যাস্ত থাকায় আসাদুজ্জামান নূর এমপি এর পক্ষে সম্মাননা স্মারক গ্রহণ করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের চট্টগ্রাম অঞ্চলের সাংগঠনিক সম্পাদক আবৃত্তিশিল্পী সোহেল আনোয়ার।
গতকাল শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর শিল্পকলা একাডেমি মুক্তমঞ্চে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানে অতিথি ছিলেন নাট্যজন শিশির দত্ত, রাজনীতিবিদ ও সংস্কৃতিজন মফিজুর রহমান, মিডিয়া ব্যক্তিত্ব আব্দুন নূর তুষার, সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সভাপতি আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, অভিনয়শিল্পী বন্যা মির্জা, ফোরএইচ গ্রুপের আইন উপদেষ্টা এডভোকেট হোসাইন আল আশকারী এবং বারকোড রেস্টুরেন্ট গ্রুপের চেয়ারম্যান মঞ্জুরুল হক। তারুণ্যের উচ্ছ¡াস সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ভাগ্যধন বড়ুয়া।
এসময় অতিথিরা সম্মাননাপ্রাপ্ত গুণীজন সুবর্ণা মুস্তাফা এর হাতে উত্তরীয়, একগুচ্ছ কবিতার বই, সম্মাননা পদক ও ১০ হাজার টাকা তুলে দেন। রাষ্ট্রীয় দ্বায়িত্বে ব্যাস্ত থাকায় আসাদুজ্জামান নূর এর পক্ষে সম্মাননা স্মারক গ্রহণ করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের চট্টগ্রাম অঞ্চলের সাংগঠনিক সম্পাদক আবৃত্তিশিল্পী সোহেল আনোয়ার।
এসময় সুবর্ণা মুস্তাফা বলেন, আমার পিতা গোলাম মুস্তাফা কবিতাকে অত্যন্ত ভালোবাসতেন। অভিনয় ছাড়া জীবনের বাকি সময়টুকু তিনি কবিতা আবৃত্তি চর্চার মধ্য দিয়ে কাটিয়েছেন। দেশের সাংস্কৃতিক অঙ্গনে পিতার ধারাবাহিকতা রক্ষায় কাজ করে যাচ্ছি আমরা। পিতা গোলাম মুস্তাফার নামে প্রবর্তিত স্মৃতি সম্মাননায় আমাকে ভূষিত করায় ‘তারুণ্যের উচ্ছ্বাস’ সংগঠনটির প্রতি আমি কৃতজ্ঞ।
তিনি আরও বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে সংসদ সদস্য হিসেবে মনোনিত করেছেন। প্রধানমন্ত্রীর প্রত্যাশা পূরণের লক্ষ্যে এবং দেশের মানুষের কল্যাণে কাজ করে যেতে চাই। আমি চাই ‘মোর নাম এই বলেই খ্যাত হোক, আমি তোমাদেরই লোক’।
আলোচনায় অতিথিরা বলেন, বাংলাদেশের আবৃত্তিশিল্প চর্চায় অনিবার্য নাম গোলাম মুস্তাফা। এদেশে আবৃত্তিশিল্পের প্রতিষ্ঠা ও প্রসারে গোলাম মুস্তাফা আমাদের পথিকৃৎ। আজ গোলাম মুস্তাফার জন্মদিনে তারুণ্যের উচ্ছ্বাস তাকে অনন্য ও প্রশংসনীয় একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করছে। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ আবৃত্তিকার গোলাম মুস্তাফার প্রতি সম্মান জানিয়ে তার নামাঙ্কিত সম্মাননা এবছর তার সুযোগ্য কন্যা বাংলাদেশের বরেণ্য শিল্পী সুবর্ণা মুস্তাফা এবং আসাদুজ্জামান নূরের মতো বহুমাত্রিক শিল্পীদ্বয়ের হাতে তুলে দিয়ে যথার্থ কাজ করেছে।
ফোরএইচ গ্রুপের সহযোগিতায় আয়োজিত এ অনুষ্ঠানে সেজুঁতি দে এর সঞ্চালনায় দলীয় সংগীত পরিবেশন করে সংগীতভবন, অভ্যুদয় সঙ্গীত অঙ্গন ও সঙ্গীতীর্থ এবং দলীয় নৃত্যে ছিলো স্কুল অব ওরিয়েন্টাল ডান্স এবং চারুতা নৃত্যকলা একাডেমি। একক আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী সুবর্ণা মুস্তাফা, মিলি চৌধুরী, হাসান জাহাঙ্গীর, বন্যা মির্জা, ফারুক তাহের এবং শ্রাবণী দাশগুপ্তা। একক সংগীত পরিবেশন করেন আল তুষি। অনুষ্ঠানে এবছর একুশে পদক প্রাপ্তিতে এবং জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় সুবর্ণা মুস্তাফাকে চট্টগ্রামের বিভিন্ন আবৃত্তি ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শুভেচ্ছা জানান।
উল্লেখ্য ২০১৭ সালে প্রথমবারের মতো তারুণ্যের উচ্ছ্বাস প্রবর্তিত গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম এবং ২০১৮ সালে দ্বিতীয় গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা গ্রহণ করেছিলেন আবৃত্তিশিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়।