কোডার স্ট্রাস্টের নতুন প্রকল্প

39

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশি নারীদের দক্ষতা বিকাশ ও আন্তর্জাতিকভাবে পরিচিত করে দিতে একটি নতুন প্রকল্প শুরু করেছে বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান কোডার স্ট্রাস্ট। এ প্রকল্পের মাধ্যমে এক হাজার সুবিধাবঞ্চিত নারীকে ফ্রিল্যান্সিং বিষয়ে বিনা মূল্যে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ ও কর্মসংস্থান করা হবে।
গত ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘ফ্রিল্যান্সিং জগতে নারীদের দক্ষতা বিকাশ’ শীর্ষক অনুষ্ঠানে প্রকল্পটির উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
এ সময় উপস্থিত ছিলেন-কোডার স্ট্রাস্টের কো-ফাউন্ডার, কোডার স্ট্রাস্ট বাংলাদেশের চেয়ারম্যান আজিজ আহমদ, বাংলাদেশি নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি পিটারসেন, বাংলাদেশ সরকারের মুখ্যসচিব নজিবুর রহমান, সাবেক মুখ্যসচিব আব্দুল করিম, সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট অথরিটির নির্বাহী চেয়ারম্যান ফারুক হোসেন এবং জাতীয় সংসদের সদস্য শিরিন আক্তার।
প্রতিমন্ত্রী বলেন, ফ্রিল্যান্সিং এখন একটি বিশাল জগৎ। অর্থনীতির ভাষায় এটিকে ট্রিলিয়ন ডলার মার্কেট বলা হয়। আমাদের নারীরা যদি এর সঙ্গে যুক্ত হয় তাহলে তাদের যেমন অর্থনৈতিক স্বাধীনতা আসবে, তেমনিভাবে বাংলাদেশও বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে লাভবান হবে।
প্রতিমন্ত্রী পলক জানান, ২০২৫ সালের মধ্যে ২০ লক্ষ তরুণ-তরুণীর জন্য প্রযুক্তিখাতে কাজের পরিবেশ তৈরি করতে চায় তার মন্ত্রণালয়। এদেরকে মাধ্যম করে ২৫ বিলিয়ন ডলার মূল্যের পণ্য রফতানি করতে চায় বাংলাদেশ।
আজিজ আহমদ বলেন, আন্তর্জাতিক জ্ঞান ও দক্ষতাকে বাংলাদেশে নিয়ে এসে দক্ষ জনশক্তি তৈরি করা এবং সেই জনশক্তির কাজকে আবার আন্তর্জাতিক বাজারে নিয়ে যাওয়াই কোডারসট্রাস্টের লক্ষ্য।
প্রধানমন্ত্রীর মুখ্যসচিব নজিবুর রহমান বলেন, কোডারসট্রাস্টে এসে আমি অনুপ্রাণিত বোধ করছি। এত মেয়ে দেশের জন্য একসঙ্গে কাজ করছে সেটি সত্যিই অনেক সুন্দর। একা অসম্ভবকে সম্ভব করে প্রযুক্তিখাতে বাংলাদেশের ভাগ্য নির্ধারণ করে দিচ্ছে। আমি তাদেরকে বলব, তোমরা স্বাধীনভাবে কাজ করো এবং স্বাধীনভাবে চিন্তা করো। তাহলেই আমাদের দেশের মঙ্গল হবে।’
ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি পিটারসেন বলেন, ‘বাংলাদেশের মেয়েরা সারাবিশ্বে নিজের দেশকে প্রশংসিত করছে। এদেশের সরকারও নারীর ক্ষমতায়নে অনেক তৎপর। নারীদেরকে বলব তোমরা সুযোগটা ধরো এবং কাজের মাধ্যমে সারাদুনিয়া জয় করো।