‘কাশ্মীরিদের সহযোগিতায় সবকিছু করবে সেনাবাহিনী’

22

ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দেশের অন্যান্য অংশের সঙ্গে এ অঞ্চলের যোগাযোগ বিচ্ছিন্ন করার পর কাশ্মীরিদের সমর্থন দিয়েছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। মঙ্গলবার তিনি বলেন, কাশ্মীরিদের সহযোগিতায় যে কোনও পদক্ষেপ নিতে তার সেনারা প্রস্তুত। পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে শীর্ষ কমান্ডারদের সঙ্গে এক বৈঠকের পর বাজওয়া এ সমর্থন প্রকাশ করেন। তিনি বলেন, “কাশ্মীরিদের লড়াইয়ে শেষ পর্যন্ত অবিচলভাবে পাশে থাকবে পাকিস্তানের সেনাবাহিনী। আমরা প্রস্তুত এবং এক্ষেত্রে দায়িত্ব পুরোপুরি পালনে আমরা যেকোনও পর্যায় পর্যন্ত যাব।”
কাশ্মীর ইস্যুতে ভারতের পদক্ষেপ পাকিস্তান সরকার প্রত্যাখ্যানের যে অবস্থান নিয়েছে সেনাবাহিনী তাকেই পূর্ণ সমর্থন দিয়েছে। সোমবার ভারতের রাজ্যসভায় সংবিধানের ৩৭০ ধারা রদ করে জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসনের বিশেষ মর্যাদা বাতিল করা হয় । পাশাপাশি জম্মু ও কাশ্মীরকে ভেঙে জম্মু-কাশ্মীর এবং লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল তৈরির কথাও ঘোষণা করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার লোকসভাও এতে সম্মতি দিয়েছে। এ সিদ্ধান্তের প্রতিবাদে কাশ্মীরে যাতে বিক্ষোভ দানা বেঁধে উঠতে না পরে সেজন্য অন্যান্য জায়গার সঙ্গে অঞ্চলটির যোগাযোগ একেবারেই বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।
রোববার সন্ধ্যা থেকে বন্ধ করা ইন্টারনেট ও টেলিফোন নেটওয়ার্ক এখনো সচল হয়নি; উপত্যকাটির বিভিন্ন সড়কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাজার হাজার সদস্যের টহল অব্যাহত আছে। বিশেষ মর্যাদা বাতিলের ঘটনা কাশ্মীরজুড়ে প্রতিবাদের বিস্ফোরণ ঘটাবে বলে ধারণা করা হলেও মানুষ সেখানে কীভাবে প্রতিক্রিয়া দেখাচ্ছে তার কোনো খবর মিলছে না।