কর্ণফুলীতে গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে উড়ে গেছে ঘর

29

কর্ণফুলী উপজেলার বড়উঠান ইউনিয়নের একটি গ্রামে রান্নার সময় গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে উড়ে গেছে বাড়ি। তবে এ সময় ঘরের নারীরা পুকুরে পানি আনতে বের হওয়ায় এবং শিশুরা ঘরের বাইরে খেলতে থাকায় অল্পের জন্য বেঁচে গেছে অনেকগুলো প্রাণ। গতকাল শুক্রবার দুপুরে জুমার নামাজের সময় বড়উঠান ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডস্থ সাতঘর পাড়াস্থ মৃত আবদুল আজিজের ঘরে এ ঘটনা ঘটে।
পরে মসজিদ থেকে মুসল্লি এবং ফায়ার ব্রিগেডের দল ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ করায় আশেপাশের বাড়ি ঘর রক্ষা পায়।
স্থানীয় সাবেক মেম্বার মোহাম্মদ মুরাদ, প্রত্যক্ষদর্শী জুয়েল এবং মোহাম্মদ মিজান জানান, ওই ঘরে উপার্জনক্ষম কোনো পুরুষ নেই। মৃত আবদুল আজিজ একমাত্র নাবালক সন্তান রেখে ৪-৫ বছর আগে মারা যান। এরপর অভাব-অনটনে চলছে পরিবারটি। গতকাল দুপুরে ঘরের চুলায় রান্নার জন্য তরকারি চাপিয়ে পুকুরে পানি আনতে যায় ঘরের নারীরা। এ সময় শিশুরা ঘরের বাইরে খেলছিল। ঠিক ওই সময় বিকট শব্দে সিলিন্ডার বিস্ফোরিত হলে ঘরের চালা ও বেড়া উড়ে যায় এবং আগুন লেগে যায়। আগুনের লেলিহান শিখা থেকে আশেপাশের ঘরবাড়ি রক্ষায় মসজিদ থেকে মুসল্লিরা এগিয়ে আসেন। ঘটনার ৩০ মিনিট পর ফায়ার সার্ভিস জনতার সাথে যোগ দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
স্থানীয়রা জানান, পরিবারটি একেবারে আসহায়। ঘটনার পর থেকে পরিবারের সদস্যরা খোলা আকাশের নিচে বসবাস করছে।
কর্ণফুলী থানার ওসি আলমগীর মাহমুদ জানান, সিলিন্ডার বিস্ফোরণে একটি ঘর উড়ে যাওয়ার বিষয়টি আমাদের জানা নেই। খোঁজ নিয়ে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।