কর্ণফুলীতে অলস ভাসছে শত শত লাইটারেজ

160

মাত্র বছর খানেক আগেও যেখানে পণ্য পরিবহনের জন্য সংকট থাকতো, সেখানে শত শত খালি লাইটারেজ কর্ণফুলী নদীর মোহনায় অলস দিন কাটাচ্ছে।
ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি) ও আমদানিকারকদের মতে- জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রায় দুই মাস আমদানি কমে যাওয়ার প্রভাব পড়েছে। এতে ভোগ্যপণ্য থেকে স্ক্র্যাপ আমদানি হ্রাস পাওয়ায় নদীপথে দেশের বিভিন্ন স্থানে পণ্য পরিবহনে লাইটারেজের চাহিদা কমে যাওয়ায় এ অবস্থা তৈরি হয়েছে।
সূত্রে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও নির্বাচন পরবর্তী দেশের রাজনৈতিক পরিবেশ কেমন হবে- এমন চিন্তা থেকে প্রায় দুইমাস অধিকাংশ আমদানিকারক ঋণপত্র খোলা বন্ধ রাখেন। যার প্রভাব পড়েছে দেশের সামগ্রিক আমদানিতে। বিশেষ করে খাদ্যপণ্য হিসেবে গম, ভুট্টা, সিমেন্ট ক্লিংকার, লোহার স্ক্র্যাপ আমদানি অনেকটা সীমিত করেন ব্যবসায়ীরা। যে কারণে চট্টগ্রামে কার্গো বোঝাই জাহাজ আসা কমেছে আশঙ্কাজনকহারে।
তথ্য অনুযায়ী, বিগত বছরে একই সময়ে যেখানে ৮০-৯০টি মাদারভ্যাসেল আমদানিকৃত বিভিন্ন পণ্য নিয়ে খালাসের অপেক্ষায় ছিল, সেখানে বর্তমানে তা ৫০টির নিচে নেমে এসেছে।
খাদ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছর ১৬ জানুয়ারি পর্যন্ত আমদানিকৃত গমবোঝাই মাত্র ৬টি মাদারভ্যাসেল বহির্নোঙরে খালাসমান রয়েছে। অথচ ২০১৮ সালের একই সময়ে ২২টি এবং ২০১৭ সালের একইদিনে ২১টি মাদারভ্যাসেল গম নিয়ে অবস্থান করছিল। বহির্নোঙরে অবস্থান করা মাদার ভ্যাসেলগুলো থেকে লাইটারেজ করে এসব গম দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয়।
জানা গেছে, বহির্নোঙর ও জেটিতে অবস্থানকারী জাহাজের ওভারসাইট থেকে কেবলমাত্র লাইটারেজ জাহাজেই পণ্য খালাস করা হয়। আগে গম, কয়লা, সার, ভুট্টা, র-চিনি, সরিষাসহ বিভিন্ন ধরনের পণ্য লাইটারেজ জাহাজের মাধ্যমে পরিবাহিত হয়ে আসলেও বর্তমানে স্ক্র্যাপ, লবণ, পাথর ও চাল যুক্ত হয়েছে বহরে। ফলে লাইটারেজের চাহিদা বেড়েছে কয়েকগুন। বহির্নোঙর থেকে লাইটারেজ পণ্য খালাস নিয়ন্ত্রণ করে ‘ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি)’।
ডবিøউটিসি’র তথ্য অনুযায়ী, বর্তমানে প্রতিষ্ঠানটির অধীনে প্রায় এক হাজারের মতো লাইটারেজ রয়েছে। ১৭ জানুয়ারি চট্টগ্রামে ৩০০ লাইটারেজ খালি অবস্থায় পণ্য বোঝাইয়ের বুকিং সিরিয়ালে ছিল।
ডবিøউটিসি’র প্রধান নির্বাহী মাহবুব রশিদ খান পূর্বদেশকে বলেন, ‘চট্টগ্রামে গত বৃহস্পতিবার ৩শ লাইটারেজ খালি অবস্থায় ছিল। এদিন ৫০টি গন্তব্যে চলে গেছে। এছাড়া গতকাল শুক্রবার সকালে ২৫০টি লাইটারেজ বুকিংয়ের জন্য বসা ছিল।’