শপিং কমপ্লেক্স সমিতিকে এক লাখ টাকা জরিমানা

34

চিটাগাং শপিং কমপ্লেক্স মার্কেট ব্যবসায়ী সমিতিকে এক লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। দোকানে মূল্য তালিকা এবং পণ্যের গায়ে দামের ট্যাগ না থাকায় সমিতিকে এ জরিমানা করা হয়। গতকাল শনিবার চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন।
ইচ্ছেমতো পণ্যের দাম নেওয়ার অভিযোগে নগরীর ষোলশহর এলাকায় অবস্থিত চিটাগাং শপিং কমপ্লেক্সের ২০টি দোকানে এই অভিযান চালানো হয়।
সহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম বলেন, ২০টি দোকানের মধ্যে ১৫টি দোকানে বিভিন্ন পণ্যের অতিরিক্ত দাম নেওয়ার বিষয়টি ধরা পড়ে এবং দোকানে মূল্য তালিকা বা পণ্যের গায়ে দামের ট্যাগ যথাযথভাবে ছিল না। বাকি পাঁচ দোকানে যথাযথভাবে মূল্য লেখা ছিল পণ্যের।
তিনি বলেন, অনিয়মের অভিযোগে চিটাগাং শপিং কমপ্লেক্স ব্যবসায়ী সমিতির সভাপতি শহিদুল আলমকে এক লাখ টাকা জরিমানা করা হয়।
তিনি জানান, ২০১৬ সালেও বাজার মনিটরিংয়ে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এই বিপণীবিতানের বিভিন্ন দোকানে ইচ্ছেমতো দাম নেওয়ার বিষয়টি ধরা পড়ে। তখন দোকান মালিক এবং ব্যবসায়ী সমিতিকে এ বিষয়ে সতর্ক করা হয়েছিল।

ওজনে কম দেওয়ায় নুরজাহান সুইটসকে জরিমানা
হাটহাজারী প্রতিনিধি
হাটাহাজরীর ইছাপুর ফয়জিয়া বাজারে নুরজাহান সুইটস এন্ড বেকারিকে ওজনে কম দেওয়ার অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় দোকান মালিকের কাছ থেকে মুচলেকা নিয়ে দোকানটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। গতকাল দুপুর ২টায় এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমীন।
এ সময় দেখা যায়, ১ কেজি টক দই এর ওজন ৮২৮ গ্রাম, রসমালাই এর ওজন ৯৩৮ গ্রাম। অথচ বিক্রি করার সময় ১ কেজি বলে বিক্রি করা হচ্ছে।

ইউএনও রুহুল আমীন জানান, ইছাপুর বাজারে প্রতিষ্ঠানটিতে গিয়ে দেখি প্রতি কেজিতে ক্রেতাদের কম দেওয়া হয় ১৭২ গ্রাম। প্যাকেট এর ওজন ৭৮ গ্রাম। টক দইয়ের ওজন ৮২৮ গ্রাম। রসমালাই এর ওজন ৯৩৮ গ্রাম। অথচ বিক্রি করার সময় সব মিলে ১ কেজি হয় না। তাই ক্রেতা ঠকানো দায়ে ৫ হাজার টাকা জরিমানা করে দোকানটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।
উল্লেখ্য, গত ১৬ মে উৎপাদন ও মেয়াদের তারিখ বিহীন পণ্য বিক্রির অপরাধে একই প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং ১৫ কেজি দই ও রসমালাই জব্দ করে। পরে জব্দকৃত পণ্য ধ্বংস করে ভ্রাম্যমাণ আদালত।