ইসরায়েলি দখলদার প্রতিহত করতে গিয়ে ফিলিস্তিনি নিহত

28

দখলকৃত পশ্চিমতীরে ইসরায়েলি দখলদার ও সেনা সদস্যদের প্রতিহত করার সময় গুলিবিদ্ধ হয়ে এক ফিলিস্তিনি নিহত হয়েছে। রামাল্লাহর উত্তরপূর্বাঞ্চলীয় আল মুঘেইর গ্রামে এই ঘটনার সময়ে আরও অনেক ফিলিস্তিনি আহত হয়েছে। শনিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামদি নাসান নামে ৩৮ বছর বয়সী ওই ব্যক্তি পিঠে গুলিবিদ্ধ হওয়ার পর হাসপাতালে আনা হলে তিনি নিহত হন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ওই ব্যক্তির স্ত্রী ও চার সন্তান রয়েছে। পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর এবং গাজায় ফিলিস্তিনিদের কাছ থেকে দখল করা এলাকায় ছয় থেকে সাড়ে সাত লাখ ইসরায়েলি বাস করে। ফিলিস্তিনি ভূমিতে তৈরি এসব ইহুদি বসতিতে দখলদাররা বসবাস করে আসছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেম দখলকৃত এলাকা বিবেচনা করে আর এসব ভূমির সব ইহুদি বসতিকে অবৈধ বিবেচনা করা হয়। ফিলিস্তিনি শহর এবং গ্রামের ভিতরে ও বাইরে বসবাসকারী এসব দখলদারদের সঙ্গে প্রায় নিয়মিতভাবেই ফিলিস্তিনিদের বিরোধ বাঁধে। তা সত্তে¡ও ফিলিস্তিনি নেতৃত্বের বিরোধীতা সত্ত্বেও দখলকৃত এলাকায় বসতি স¤প্রসারণ অব্যাহত রেখেছে ইসরায়েল।
স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ইসরায়েলি সেনা সুরক্ষায় ইহুদি দখলদাররা আল মুঘেইর গ্রামে অভিযান চালালে তাদের প্রতিরোধ শুরু করে ফিলিস্তিনিরা। আল মুঘেইর গ্রাম পরিষদের প্রধান আমিন আবু আলিয়া জানিয়েছেন, ইসরায়েলি সেনা সদস্যরা ঢুকে পড়ার আগে ইসরায়েলি দখলদাররা গুলিবর্ষণ শুরু করে। ফরাসি বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, শুরুতে দখলদাররা গুলিবর্ষণ করে পরে সেনা সদস্যরা আর টিয়ার গ্যাস ছোঁড়ে। ইসরায়েলি সেনা কর্মকর্তারা দেশটির সংবাদমাধ্যম হারেৎজকে নিশ্চিত করেছেন, ঘটনার সময়ে দখলদাররা গুলি ব্যবহার করেছে।
ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, ওই ঘটনার সময়ে কমপক্ষে আরও ৩০ জন আহত হয়েছে। তাদের মধ্যে অন্তত ছয় ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়েছে। সংস্থাটি জানিয়েছে, আহত অবস্থায় গ্রামে থাকা অনেককে সরিয়ে নেওয়ার কাজ করছে তারা। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কার্যালয়ের এক বিবৃতিতে ইসরায়েলি দখলদারদের আক্রমণের নিন্দা জানানো হয়েছে। ওয়াফা বার্তা সংস্থায় প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘এই (হামলা) আবারও নিশ্চিত করে যে ইসরায়েলি সরকার উত্তেজনাবৃদ্ধির নীতি অব্যাহত রেখেছে’। এর ফল মারাত্মক হতে পারে বলে সতর্ক করে দিয়ে ওই বিবৃতিতে বলা হয়েছে এটি আরও উত্তেজনা এবং মারাত্মক অনিয়ন্ত্রিত পরিবেশের দিকে পরিস্থিতি ঠেলে দিতে পারে। বাংলাট্রিবিউন