ইনিংস পরাজয়ের শঙ্কায় বাংলাদেশ

33

এক প্রকার ধরাছোঁয়ার বাইরে গিয়ে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসের বাংলাদেশের ২৩৪ রানের জবাবে স্বাগতিকরা করেছেন ৬ উইকেটে ৭১৫ রান। অর্থাৎ বাংলাদেশের চেয়ে ৪৮১ রানে এগিয়ে তারপর থেমেছে কেন উইলিয়ামসনের দল। ম্যাচের মাত্র তৃতীয় দিনের খেলা শেষ হয়েছে। সামনে পড়ে আছে আরো দুইটি দিন। বাংলাদেশকে এখন এই রান অতিক্রম করে এগিয়ে যেতে হবে আরো অনেক দূর। তবেই লড়াই করার কথা ভাবতে পারবে।
কিন্তু নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিন শেষে ১৭৪ রান করতেই ৪ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। হাতে ৬ উইকেট। ক্রিজে আছেন সৌম্য সরকার (৩৯*) ও মাহমুদউল্লাহ (১৫*)। শুধু ইনিংস হার এড়াতেই এখনও তিন শর বেশি রান করতে হবে বাংলাদেশকে।
অথচ দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালোই করেছিলেন তামিম ইকাবল ও শাদমান ইসলাম। দুইজনের ব্যাটে ৮৮ রান পেয়ে যায় দল। ব্যক্তিগত ৩৭ রানে আউট হয়ে যান শাদমান। এরপর দ্রæতই আরো দুইটি উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। ট্রেন্ট বোল্টের শিকার হয়ে ফিরে যান মুমিনুল হক (৮) ও মোহাম্মদ মিঠুন (০)। শাদমানের উইকেটটি নিয়েছেন নিল ওয়াগনার।
অন্যপ্রান্তে অবশ্য টেস্টে নিজের জোড়া সেঞ্চুরির দিকে ভালোভাবে এগিয়ে যাচ্ছিলেন তামিম। টিম সাউদির বলে দুর্ভাগ্যজনকভাবে আউট হয়ে সেই চলা থেমে যায় তার। ইনিংসের ৩১তম ওভারের দ্বিতীয় বলটি লেগ স্ট্যাম্পের বাইর শট বল করেছিলেন সাউদি। তামিমও নিচু হয়ে বলটি ছেড়ে দিতে চাইলেন। কিন্তু উঁচু হয়ে থাকা ব্যাটে লেগে যায় বল। আর তা গ্লাভসবন্দি করে ফেলেন বিজে ওয়াটলিং। তামিমের ৭৪ রানের ইনিংসটিতে ছিল ১টি ছক্কা ও ১২টি চারের মার।
এরপর সৌম্য সরকারকে সাথে নিয়ে বাকি দিনটা অবশ্য নির্বিঘ্নে পার করে দিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ। তবে এই জুটির আসল লড়াইটা হবে রোববার। ম্যাচের চতুর্থ দিন। বাংলাদেশ এখনও পিছিয়ে ৩০৭ রানে। বড় পার্টনারশিপ গড়তে না পারলে ইনিংস হারের মুখোমুখি হওয়ার সম্ভাবনাই বেশি।