আসবাবপত্র কিনতেও দুর্নীতির অভিযোগ

30

কক্সবাজার মেডিকেল কলেজের জন্য আসবাবপত্র কেনায় স্বাস্থ্য অধিদপ্তরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পেয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক)। এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ ছয় জনের বক্তব্য শুনতে রোববার স্বাস্থ্য অধিদপ্তরে গেছে দুদকের একটি দল।
দুদকের জনসংযোগ বিভাগ জানিয়েছে, কমিশনের সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মো. মাহাবুবুর রহমান ও সহকারী পরিচালক রতন কুমার দাশের সমন্বয়ে গঠিত ওই দল অভিযোগের বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করছে। এই ছয় কর্মকর্তা হলেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ, পরিচালক ডা. মো. আব্দুর রশীদ, প্রোগ্রাম ম্যানেজার (পিএম) ডা. মো. ইউনুস, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (ডিপিএম) ডা. কামরুল কিবরিয়া, প্রধান সহকারী আব্দুল মালেক ও উচ্চমান সহকারী খায়রুল আলম।তাদের বক্তব্য শোনার জন্য এর আগে চিঠি পাঠানো হয়েছিল দুদকের পক্ষ থেকে। অভিযোগ সংশ্লিষ্ট বিষয়ে নথিপত্রও প্রস্তুত রাখতে অনুরোধ করা হয়েছিল ওই চিঠিতে। অভিযোগ খতিয়ে দেখতে দুদকের চট্টগ্রামের অফিসের একটি দলও মাঠে কাজ করছে বলে কমিশনের জনসংযোগ বিভাগ জানিয়েছে। খবর বিডিনিউজের
২০১৬-১৭ অর্থবছরে কক্সবাজার মেডিকেল কলেজের আসবাব ক্রয়সংক্রান্ত যাবতীয় নথিপত্রের সত্যায়িত অনুলিপি এবং মেডিকেল কলেজের জন্য ফার্নিচার ক্রয়ের আইন, বিধি ও নীতিমালা খতিয়ে দেখছে দুদকের অনুসন্ধান দল। এর আগে কক্সবাজার মেডিকেল কলেজে অপ্রয়োজনীয় যন্ত্রপাতি কিনে সরকারের সাড়ে ৩৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগে গত ২৬ এপ্রিল স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল এডুকেশন শাখার সাবেক হিসাবরক্ষক আবজাল হোসেন ও তার স্ত্রীসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।