আল-আকসা মসজিদ রক্ষায় আমৃত্যু সংগ্রাম

129

 

ঢাকা সফররত ফিলিস্তিনের গ্র্যান্ড মুফতি শায়েখ মোহাম্মদ আহমাদ হোসেইন বলেছেন, মুসলমানদের পবিত্র স্থান আল-আকসা মসজিদ রক্ষায় জেরুজালেম স্বাধীন না হওয়া পর্যন্ত আমৃত্যু সংগ্রাম চালিয়ে যাবেন ফিলিস্তিনিরা।
গতকাল শনিবার রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘আল-আকসা মুসলিম উম্মাহর হৃদয় এবং জেরুজালেম ফিলিস্তিন রাষ্ট্রের চিরন্তন রাজধানী’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি একথা বলেন। আল-আকসা মসজিদেরও গ্র্যান্ড মুফতি মোহাম্মদ আহমাদ হোসেইন।
তিনি বলেন, “ফিলিস্তিনে যেসব ঐতিহাসিক স্থাপনা ও মূল্যবোধ রয়েছে, এগুলো আমরা আঁকড়ে ধরে রেখেছি। আল-আকসা ইসলামের সভ্যতাকে ধারণ করে বলে ফিলিস্তিনের সন্তানরা জীবন বাজি রেখে তা রক্ষার জন্য সংগ্রাম করছে। আমরা ফিলিস্তিনিরা আমাদের বৈধ অধিকার এবং চাওয়া-পাওয়া থেকে কোনো দিনই সরব না, আমৃত্যু আমাদের সংগ্রাম চালিয়ে যাব।” খবর বিডিনিউজের
ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় সবার সহযোগিতা চেয়ে গ্র্যান্ড মুফতি বলেন, “আমি সকলের কাছে আহ্বান জানাচ্ছি, আপনারা আমাদেরকে সহযোগিতা করবেন, আমাদের পাশে দাঁড়াবেন, যতক্ষণ না পর্যন্ত আমরা এই ফিলিস্তিনকে স্বাধীন করছি বা জেরুজালেমকে স্বাধীন করছি।”
গত বছর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেন আল-আকসা মসজিদের গ্র্যান্ড মুফতি মোহাম্মদ আহমাদ হোসেইন।
তিনি বলেন, “এক বছর আগে ট্রাম্প এই পবিত্র আল-আকসা ইসরায়েলকে দান করার কথা বলেছেন, যা কোনোভাবেই আমাদের কাছে গ্রহণযোগ্য হতে পারে না। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করা এক প্রকার শত্রুতা। এই শত্রুতার আচরণ ফিলিস্তিনের প্রতি, আবর বিশ্বের প্রতি, এমনকি মুসলিম উম্মাহর প্রতি।”
ফিলিস্তিনের সরকার থেকে শুরু করে সব জনগণ ট্রাম্পের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে জানিয়ে তিনি বলেন, “এই সিদ্ধান্তের বিরুদ্ধে মুসলিম বিশ্বও দাঁড়িয়েছে। আজকের সেমিনারও প্রমাণ করে ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে সকলেই দাঁড়িয়েছে।”
সেমিনারে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেন, “আমরা সব সময় সকল অবিচার, অন্যায়, সংঘাত ও ধ্বংসের বিরুদ্ধে। ফিলিস্তিনি জনগণ আজকে যে ধরনের নির্মমতার শিকার হচ্ছেন, তা বিশ্বের সব মুসলিমসহ সকল মানুষের জন্য কষ্টের কারণ। নির্মমতার শিকার মানুষদের সহযোগিতায় আমরা সব সময় সচেষ্ট।”
বাংলাদেশ সফরের জন্য গ্র্যান্ড মুফতি শায়েখ মোহাম্মদ আহমাদ হোসেইনকে ধন্যবাদ জানান গওহর রিজভী। বাংলাদেশে ফিলিস্তিন দূতাবাস ও ইউনাইটেড মুসলিম উম্মাহ ফাউন্ডেশন যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।
ফাউন্ডেশনের চিফ কো-অর্ডিনেটর মজুমদার মুহম্মদ আমিনের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম ও খতিব (ভারপ্রাপ্ত) মুফতি মহিবুল্লাহ আল বাকী আন নদভীসহ বিদেশি কয়েকটি দূতাবাসের কর্মকর্তারা অংশ নেন।