সোনারবাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে

99

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি :
মহান বিজয় দিবস-২০১৯ উপলক্ষে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে এক আলোচনা সভা ও মানবিক মূল্যবোধের সাংস্কৃতিক অনুষ্টান গত ১৫ ডিসেম্বর রোববার সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্টিত হয়। শিল্পকলা একাডেমি পরিচালনা পরিষদের যুগ্ম সম্পাদক মঈনুদ্দিন কোয়েলের সভাপতিত্বে ও আবৃত্তিকার শ্রাবনী দাশগুপ্তার সঞ্চালনায় অনুষ্টিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ আনোয়ারা আলম। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিজয় কুমার বসাক, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নঈমুদ্দিন আহমদ চৌধুরী ও চারুকলা ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক চিত্রশিল্পী সৌমেন দাশ। স্বাগত বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির জেলা কালচারাল অফিসার মোসলেম উদ্দিন সিকদার লিটন। শুভেচ্ছা বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি পরিচালনা পরিষদের কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু। সভা শেষে একাডেমিতে আয়োজিত বার্ষিক চারুকলা প্রদর্শনীতে শ্রেষ্ট ছবিতে বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদপত্র তুলে দেন অনুষ্টানের প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ। সবশেষে দলীয় সংগীত, দলীয় নৃত্য ও একক আবৃত্তি পরিবেশন করেন শিল্পীবৃন্দ।
মহান বিজয় দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন, আলোচনা সভায় বক্তারা বলেন, হাজার বছরের সর্বশ্রেষ্ট বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালের ২৬ মার্চ বাঙ্গালি জাতি দেশকে হানাদার মুক্ত করার সশস্ত্র সংগ্রামে লিপ্ত হয়েছিল। দীর্ঘ ৯ মাস মুক্তি সংগ্রামে ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের ইজ্বতের বিনিময়ে একই সালের ১৬ ডিসেম্বর আমরা বিজয় অর্জন করি। তাদেরকে সঠিক ইতিহাস জানাতে পারলে সন্ত্রাস-জঙ্গিবাদ-মাদকমুক্ত ও মানবিক মূল্যবোধ সম্পন্ন বঙ্গবন্ধুর সপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণ হবে।
প্রশিকা :
১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। প্রতি বছরের ন্যায় এ বছরও বেসরকারি উন্নয়ন সংস্থা প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র সারাদেশ ব্যাপী বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালন করে। চট্টগ্রাম মহানগরের উদ্যোগে ভোরে চট্টগ্রাম রাইফেল ক্লাবের সামনে থেকে এক র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শেষ হয়। উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন বিভাগীয় ব্যবস্থাপক নৃপতি রঞ্জন, মোসলেম উদ্দিন, আব্দুস ছত্তার, মাহবুবুর রহমান, সুজিত কুন্ড, এলাকার ব্যবস্থাপক আনোয়ারুজ্জামান, ¯েœহজয় চৌধুরী, মো: ওয়াসিমুন নেওয়াজ, রাখাল চন্দ্র সরকার, মো: শামিম, শিল্পী রানী দাশ, নাজিফা আক্তার, শাখা ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম, শহীদ আলী, আবদুল মান্নান সিকদার, শাহ আলমসহ চট্টগ্রাম মহানগরের সকল অফিসের এলাকা ব্যবস্থাক, শাখা ব্যবস্থাপক ও সর্বস্তরের কর্মীবৃন্দ। এছাড়া প্রশিকার প্রধান নির্বাহী সিরাজুল ইসলামের নেতৃত্বে সাভারে কেন্দ্রীয় শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে। এতে উপস্থিত ছিলেন-পরিচালক সিরাজুল হক, আব্দুল হাকিম, কামরুল হাসান কামাল, শেখ সাহিদ হোসেন, উপ-পরিচালক আনোয়ারুল ফারুক, ফারুকুল ইসলাম, সহকারী পরিচালক শাহাদাত হোসেন, অজয় মিত্র শঙ্কুসহ কেন্দ্রীয় অফিসের পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক ও সর্বস্তরের কর্মীবৃন্দ।
এছাড়া রাঙ্গামাটি, কাপ্তাই, খাগড়াছড়ি, ফটিকছড়ি, ভুজপুর, মাটিরাঙ্গা, সাতকানিয়া, চকরিয়া, বাঁশখালী, সীতাকুন্ড, নাটোর, পাবনা, গোপালগঞ্জ, কোম্পানীগঞ্জ, ফেনীসহ সারা বাংলাদেশে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়।
মেরন সান স্কুল এন্ড কলেজ :
মহান বিজয় দিবস উদযাপন এবং বার্ষিক ফলাফল প্রকাশ উপলক্ষে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান মেরন সান স্কুল এন্ড কলেজ সংলগ্ন মাঠে আজ অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ্র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী লায়ন সৈয়দ মো. মোরশেদ হোসেন। সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোয়াইশ বুড়িশ্চর সিটি কর্পোরেশন কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, বীর মুক্তিযোদ্ধা প্রিন্সিপাল শফি কাদেরী। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন কলেজিয়েট স্কুল এন্ড কলেজের ইংরেজি বিষয়ের প্রভাষক শাহনাজ পারভীন, মেরন সান স্কুল এন্ড কলেজ চকবাজার ক্যাম্পাসের উপাধ্যক্ষ (প্রশাসনিক) রাজেশ কান্তি পাল, উপাধ্যক্ষ (একাডেমিক) শিহাব ইকবাল, শিক্ষক রাহমত উল্লাহ আজাদ, শহীদুল ইসলাম প্রমুখ। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ‘লাখো শহীদের রক্তের বিনিময়ে আমরা মহান বিজয় অর্জন করেছি আর এই বিজয়কে অর্থবহ করে তুলতে হলে সুশিক্ষা ও নৈতিকতার কোন বিকল্প নেই। পাঠক্রমিক ও সহপাঠক্রমিক কার্যাবলিতে সাফল্য অর্জনসহ শিক্ষার্থীদের সুশিক্ষা ও নৈতিক মূল্যবোধ অর্জনের ক্ষেত্রে এই প্রতিষ্ঠানের বিশেষ সুনাম রয়েছে যা সম্মানিত অভিভাবকদের সহযোগিতা ছাড়া কখনো অর্জিত হতে পারতো না।’ সভাপতি অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ্ তাঁর বক্তব্যে বলেন, ‘মুক্তিযুদ্ধের মহান ইতিহাস থেকে শিক্ষা নিয়ে বর্তমান প্রজন্মকে দেশ ও জাতির সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে আর এই অসাধারণ আলোকদীপ্ত অভিযাত্রায় মেরন সান স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা শিক্ষক ও অভিভাবকদের তত্ত¡াবধানে অনেক দূর এগিয়ে গেছে। শিক্ষা ও ফলাফলের গুণগত মান অক্ষু্ণ্ণ ও অব্যাহত রাখার জন্য এবং বরাবরের মতোই আন্তরিক সহযোগিতার জন্য আমি সম্মানিত সকল অভিভাবককে বিনীত অনুরোধ জানাচ্ছি।’ গুরুত্বপূর্ণ আলোচনা ছাড়াও শিক্ষার্থীদের দেশপ্রেমমূলক নাচ-গান-কবিতা ইত্যাদির মাধ্যমে দিনব্যাপি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান সকলকে বিমোহিত করে। সবশেষে ছিল শিক্ষক-শিক্ষিকাদের অংশ্রগ্রহণে আকর্ষণীয় সংগীতানুষ্ঠান। প্রধান অতিথির হাত থেকে শিক্ষার্থীরা তাদের প্রত্যাশিত ফলাফল সংগ্রহ করে নেয়। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন শিক্ষক রনি দাশ, কাওছার বেগম পিংকি, রুম্পা পাল ও এস এম শাহ এমরান। অনুষ্ঠানে অত্র প্রতিষ্ঠানের সকল শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক-অভিভাবিকা ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি
আকবরশাহ্ থানা আওয়ামী লীগ :
মহান বিজয় দিবস উপলক্ষে আকবরশাহ্ থানা আওয়ামীলীগ, যথাযথ মর্যাদায় আকবরশাহ্ থানা কেন্দ্রীয় শহীদ মিনারে ১৬ ডিসেম্বর সোমবার সকাল ১০ঘটিকায় পুষ্প স্থাপক অর্পণের মাধ্যমে মহান বিজয় দিবসের আলোচনা সভা আকবরশাহ থানা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব সুলতান আহম্মদ চৌধুরীর সভাপতিত্বে ও যুগ্ন-সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন জাহেদের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বিজয় দিবসের ত্যৎপর্য উপর বক্তব্য রাখেন থানা আওয়ামীলগের সাধারন সম্পাদক কাজী আলতাফ হোসেন, সহ-সভাপতি মোঃ লোকমান আলী, বীরেন্দ্র লাল দে, আব্দুল জব্বার। সম্পাদক মন্ডলী ও কার্যকরী পরিষদের নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন বাবু দিলীপ কুমার দাশ, এডভোকেট আব্দুল কাদের, তাজুল ইসলাম, দিলীপ দাশ, মোঃ আবু সুফিয়ান, জামাল আহম্মদ, আবদুল করিম, জমির উদ্দিন মাসুদ, মোঃ লোকমান, আবুল কাশেম, মাসুদুর রহমান, উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন ফজলুল হক, গাজী তাহের উদ্দিন, সাহাব উদ্দিন আওরঙ্গজেব, বাবুল কান্তি সেন, হাজী ইউসুফ, নুর নবী চৌধুরী, সবিতা বিশ্বাস, রুজিনা আক্তার, মুনমুন সেন, শামসুন নাহার, বেবী নন্দী, লাখী বেগম, সুমন আশ্চার্য, রহিমা বেগম, খালেদ মুহম্মদ আলী টিটু, মোঃ রানা, মোঃ সুলাইমান, হাবীবুল ইসলাম, প্রমু নেতৃবৃন্দ।
উক্ত সভায় আকবরশাহ্ থানা আওয়ামীলীগের সভাপতি সোলতান আহম্মদ চৌধুরী তাহার বক্তব্যে বলেন, যে কোন মূল্যে অর্জিত বিজয় রক্ষা করার লক্ষ্যে ষড়যন্ত্র কারীদের সকল ষড়যন্ত্রকে প্রতিহত করে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলকে ঐক্য বদ্ধ থাকার আহব্বান জানাই। বিজ্ঞপ্তি