সিআরবি রক্ষায় নাগরিক ফোরামের ভার্চুয়াল সভা

0

সিআরবি রক্ষায় চট্টগ্রাম নাগরিক ফোরামের উদ্যোগে গত শনিবার রাতে এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। ভার্চুয়াল সভাটির সঞ্চালনায় ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক ড. জমির চৌধুরী এবং চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেন।
সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর আবদুল মান্নান বলেন, সিআরবির মত জায়গায় প্রাইভেট হাসপাতাল নির্মাণের প্রস্তাব কি করে আসে এবং আর সেটিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় অনুমোদন কিভাবে দিয়েছে তা কোনভাবেই বোধগম্য নয়। সবকিছুই কেমন যেন রহস্যাবৃত ও অনিয়মের মাধ্যমে ঘটেছে বলে মনে করেন তিনি। অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল ও যে কোন ভাবেই চট্টগ্রামের স্বার্থে সিআরবি রক্ষা করা পক্ষে তিনি মত দেন। চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. ইসমাইল খান বলেন, এই স্থানে একটি নতুন হাসপাতালের কোন যুক্তিকতা নেই। তিনি সিআরবি এলাকাকে সম্পূর্ণভাবে সংরক্ষণ করার পক্ষে ঐক্যমত পোষণ করেন।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর সাবেক প্রশাসক রাজনীতিবিদ খোরশেদ আলম সুজন বলেন, চট্টগ্রামবাসী প্রধানমন্ত্রীর কাছে এখন একটি ভিক্ষা চায়, সেটি হচ্ছে সিআরবিকে আপনি রক্ষা করুন। আগামী প্রজম্মের কথা চিন্তা করে তিনি প্রধানমন্ত্রীর কাছে এই আবেদন জানান। চাকসুর সাবেক জিএস ড. জমির চৌধুরী চট্টগ্রামের সার্বিক চিকিৎসা সুবিধা, চিকিৎসা ও নার্সিং শিক্ষার বিষয় বিবেচনা করে তিনি দক্ষিণ চট্টগ্রামে কোন একটি স্থানে তথা কর্ণফুলির ওপারে একটি আধুনিক হাসপাতাল নির্মাণের প্রতি জোর দেন।
ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেন, যারা সিআরবি এলাকায় প্রাইভেট হাসপাতাল তৈরি করতে উদ্যোগ নিয়েছেন তারা চট্টগ্রামের পরিকল্পিত উন্নয়ন, সৌন্দর্য ও ঐতিহ্যের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। চট্টগ্রামবাসী হাসপাতালের বিরোধীতা করে না। অত্যাধুনিক একাধিক হাসপাতাল যেখানে গরীব জনসাধারণের ফ্রী চিকিৎসার সুযোগ থাকবে তার প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু সেটির জন্য সরকারি, আধা-সরকারি অব্যহৃত অনেক জায়গা আছে, যেখানে হাসপাতাল নির্মাণ করা যেতে পারে।
নাগরিক ফোরামের মহাসচিব মো. কামাল উদ্দিন ছাড়াও সভায় আরো বক্তব্য রাখেন, সাবিহা মুছা, মোজাহেরুল হক শাহ চৌধুরী, নাজিম উদ্দিন, জেসমিন আকতার পারুল, ইফতেখার উদ্দিন ইফতু, রাশেদ হাসান, শফিকুল ইসলাম তালুকদার বাবু, ডা. নাহিদা খানম, মির্জা ইমতিয়াজ শাওন, লাইলা ইব্রাহিম বানু ও কানিজ ফাতেমা লিমা, জাহাঙ্গীর চৌধুরী, ইমতিয়াজ আহমেদ, মো. তাহের, নুরজাহান সুলতানা রোজী, কাউসার ফারুক, কাজী গোলাপ রহমান, এ এইচ এম হুসাইন প্রমুখ। বিজ্ঞপ্তি