শূন্যের রেকর্ডে আফ্রিদি

25

ম্যাচের পরিস্থিতি যাই হোক না কেন, ক্রিজে নেমেই ধুমধাড়াক্কা শট খেলার জন্যই তার নাম হয়েছে বুমবুম আফ্রিদি। ক্যারিয়ারে তিনি ছক্কা হাঁকিয়েছেন ৪৭৬টি! কিন্তু এর উল্টো দিকও আছে। এই অতিরিক্ত শট খেলার প্রবণতার কারণে ক্যারিয়ারে বহুবার অল্প রানেই বিদায় নিতে হয়েছে এই পাকিস্তানি অলরাউন্ডারকে। অনাকাক্সিক্ষত কিছু রেকর্ডও যুক্ত হয়েছে তার নামের পাশে। এর মধ্যে সবচেয়ে বেশি গোল্ডেন ডাক বা প্রথম বলেই শূন্য রানে আউট হওয়ার কীর্তিতে (!) তিনি সবার চেয়ে এগিয়ে। শূন্যের আরও এক রেকর্ড তাকে হাতছানি দিয়ে ডাকছে।
সোমবার লঙ্কান প্রিমিয়ার লিগে টাস্কার্সের সঙ্গে গল গø্যাডিয়েটরসের ম্যাচে স্বীকৃত টি-টোয়েন্টির ক্যারিয়ারে তার ১৭তম গোল্ডেন ডাক পান আফ্রিদি। একটি কম নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ব্র্যাভো। ১৪টি গোল্ডেন ডাক নিয়ে তালিকার চতুর্থ স্থানে আছেন সাকিব। সমান গোল্ডেন ডাক আছে উমর আকমল ও ডোয়াইন স্মিথেরও। এদিকে শুধু ডাকের ক্ষেত্রে এখনও শীর্ষস্থানে যেতে পারেননি আফ্রিদি। সবমিলিয়ে টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ২৬ বার শূন্য রানে আউট হয়েছেন সাবেক পাকিস্তানি অধিনায়ক। তার সমান শূন্য আছে তারই স্বদেশী কামরান আকমল ও ক্যারিবীয় ওপেনার লেন্ডল সিমন্সের।
২৮ বার ডাক মেরে এই তালিকায় শীর্ষে আছেন আরেক ক্যারিবীয় ওপেনার ডোয়াইন স্মিথ। বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে সবচেয় বেশি শূন্য রানে আউট হয়েছেন ইমরুল কায়েস। এই বাঁহাতি ব্যাটসম্যান এই তেতো স্বাদ পেয়েছেন ১৯ বার। ১৮ বার এই স্বাদ নিয়ে দ্বিতীয় স্থানে আছেন সাকিব আল হাসান।