রোহিঙ্গা ক্যাম্পে ৫শ পরিবার বাড়িভিটে হারানোর আতঙ্কে

16

উখিয়া প্রতিনিধি

রোহিঙ্গা প্রত্যাবাসন ও এনজিও, আইএনজিওদের রোহিঙ্গা ক্যাম্পের অভ্যন্তরে বসবাসরত স্থানীয়দের জমি দখলের প্রতিবাদে মানববন্ধন করেছে পালংখালী নাগরিক অধিকার পরিষদ। গতকাল বৃহস্পতিবার(৩১ মার্চ) সকাল ৯টায় থাইংখালী স্টেশনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী।
তিনি বলেন, ২০১৭ সালে বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে নিপীড়নের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবতার খাতিরে বাংলাদেশ সরকার আশ্রয় প্রদান করে। যার ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পালংখালীর স্থানীয়রা। পরবর্তীতে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা রোহিঙ্গাদের সেবার নামে তাদের আত্মীয়-স্বজনদের চাকরি দিয়ে স্থানীয়দের অধিকার থেকে বঞ্চিত করেছে। স¤প্রতি ক্যাম্পের অভ্যন্তরে বসবাসরত স্থানীয়দের জমিতে ঘর নির্মাণ করে উচ্ছেদের পাঁয়তারা চালাচ্ছে একটি মহল। যার ফলে প্রায় ৫ শতাধিক পরিবার ভিটে-মাটি হারানোর আতঙ্কে রয়েছে।
তিনি আরো বলেন, ক্যাম্পের দায়িত্বরত এপিবিএন পুলিশের অনৈতিক কর্মকান্ড, অত্যাচার এবং নির্যাতনের কারণে আস্থা হারিয়ে ফেলেছে স্থানীয়রা। পাশাপাশি রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব দেওয়ার অনুরোধ জানান। অন্যথায় ক্যাম্পে অপরাধ কর্মকান্ড দিন দিন বৃদ্ধি পাবে বলে আশঙ্কা প্রকাশ করেন। তিনি অনতিবিলম্বে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া চালু করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।
এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মোজাফফর আহমদ, ইউপি সদস্য মিছবাহ উদ্দিন সেলিম, কমিটির নিয়ন্ত্রক ও নির্বাচক তারেকুর রহমান,সহকারী নিয়ন্ত্রক শফিউল্লাহ তুহিন, আহব্বায়ক তাহিজুল আক্তার জুয়েল, সদস্য সচিব দেলোয়ার হোসাইন বাপ্পি, সিনিয়র যুগ্ম আহব্বায়ক শাহরিয়ার শাকিল, যুগ্ম আহব্বায়কবৃন্দের মধ্যে ফাহিম উদ্দিন ফরহাদ মো. ইব্রাহিম, আব্দুল গফুর মুন্না, মাহবুল আলম রুবেল, আব্দুল্লাহ ইবনে জুবাইর বাপ্পি, বোরহান উদ্দিন, নুরুল আবছার শাহীন, শামশুল আলম জিাহাদী, আব্দুল ওয়াহিদ মানিক, আমিরুল ফয়েজ প্রমুখ।