মস্কোজয়ী ‘আদিম’র জন্য অপেক্ষা বাড়ল দুই সপ্তাহ

28

গল্প আর নির্মাণের জোর থাকলে কতখানি এগোনো যায়, তার অনন্য দৃষ্টান্ত ‘আদিম’। তরুণ নির্মাতা যুবরাজ শামীমের প্রথম সিনেমা। টঙ্গীর এক বস্তিতে ছবিটি বানিয়েছেন তিনি। আনাড়ি চিত্রগ্রাহক দিয়ে শুটিং, ছিল না কোনও প্রযোজক। এমনকি অভিনয় জানা কোনও তারকা কিংবা পরিচিত শিল্পীও নেই। এরপরও সেই ছবি জিতে নিয়েছে সিনে বিশ্বের অন্যতম প্রসিদ্ধ আয়োজন ‘মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’র পুরস্কার। যা ঢাকার ছবির ইতিহাসে নতুন অধ্যায় সৃষ্টি করে। মস্কোজয়ের পর আরও একাধিক আন্তর্জাতিক উৎসবে সুনাম কুড়িয়েছে ‘আদিম’। ফলে দেশের সিনেমাপ্রেমীদের মনে ছবিটি ঘিরে আগ্রহের পারদ উঁচুতে উঠতে থাকে। অপেক্ষার প্রহর গুনতে শুরু করেন, কবে দেশের প্রেক্ষাগৃহে ছবিটি দেখবেন।
মাস দুয়েক আগে সেই সুখবরটা দিয়েছিলেন নির্মাতা যুবরাজ। জানান, ১২ মে দেশের দর্শকের সামনে ছবিটি হাজির করবেন। এই লক্ষ্যে সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র নেন, শুরু করেন প্রচারণাও। কিন্তু সোমবার (৮ মে) সন্ধ্যায় হঠাৎ যুবরাজ জানালেন, ১২ মে নয়, আগামী ২৬ মে মুক্তি পাবে ‘আদিম’। অর্থাৎ ছবিটির জন্য আরও দুই সপ্তাহ অপেক্ষা বাড়লো আগ্রহীদের। ১২ মে দেশের সিনেমা হলে মুক্তি পেতে যাচ্ছে বলিউডের ছবি ‘পাঠান’। এ নিয়ে আলোচনা-সমালোচনার অন্ত নেই। প্রশ্ন উঠছে, ‘পাঠান’র কারণেই কি দুই সপ্তাহ পিছিয়ে গেলো ‘আদিম’? উত্তর দিলেন ছবিটির নির্মাতা যুবরাজ শামীম। বাংলা ট্রিবিউনকে তিনি জানালেন, হলিউড-বলিউডের কোনও ছবি নিয়েই তার দুশ্চিন্তা নেই। বরং নিজের ছবি নিয়েই তার যত ভাবনা।
যুবরাজ বললেন, “পাঠান’ কবে মুক্তি পাবে কিংবা আদৌ মুক্তি পাবে কিনা, তা আমি জানিও না। আসলে আমি দেশে ফিরেছি ৫ মে। তো মুক্তির আর মাত্র কয়েকটা দিন বাকি। এই অল্প সময়ে তো প্রচারণা-প্রস্তুতি এগুলো সারতে পারবো না। তাই আরও দুই সপ্তাহ সময় নিলাম।”
‘পাঠান’ আমদানি প্রসঙ্গে কিছু বলার আছে কিনা জানতে চাইলে যুবরাজের সরল মন্তব্য, “আমার কিছু বলার নেই। আমি তো সিনেমা বাণিজ্যের মানুষ নই। আমার ছবিটাও বাণিজ্যিক নয়। আমি কেবল সিনেমাটা বানিয়েছি নিজের মতো করে। এখন এটা কত হলে মুক্তি পাবে, কত মানুষ দেখবে, সেটা নিয়ে ভাবিত নই। কারণ দর্শক সিনেমা দেখতে বাধ্য নয়। তাদের যেটা ভালো লাগবে, সেটাই দেখবে।’
প্রচারণার কৌশল ও হল মালিকদের আগ্রহ প্রসঙ্গে যুবরাজ শামীম বলেন, “সাধারণত যেভাবে সিনেমার প্রচারণা চালানো হয়, সেভাবে প্রচারণার জন্য তো আমাদের টাকা নেই। আমরা নিজেদের মতো করে স্বল্প পরিসরে, অন্তর্জালেই মানুষকে জানানোর চেষ্টা করবো। কয়েকদিনের মধ্যে আমরা ট্রেলার প্রকাশ করবো। সেটা দেখে যদি কারও ভালো লাগে, তিনি ছবিটা দেখবেন। আর হল মালিকদের কাছ থেকে ইতিবাচক কোনও সাড়া আসলে পাচ্ছি না। কারণ তারা তো বাণিজ্যের দিকটা চিন্তা করেন। তবে ব্যক্তিগত ভালোবাসার জায়গা থেকে নারায়ণগঞ্জের ‘সিনেস্কোপ’ আমাদের ছবিটা চালানোর সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে তারা অগ্রিম টিকিটও বিক্রি করছে। এছাড়া সিনেপ্লেক্সের সঙ্গেও কথা হয়েছে। তবে তারা এখনও হ্যাঁ/না কিছু জানায়নি। আর কোনও হল না পেলে ওই এক হলেই ছবিটা মুক্তি দেবো।”
গণঅর্থায়নে নির্মিত ‘আদিম’-এ অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। ছবিটির চিত্রায়নে ছিলেন আমির হামযা। সাউন্ড ও কালার কারেকশনে সুজন মাহমুদ। নির্মাতার নিজস্ব প্রতিষ্ঠান ‘রসায়ন’র ব্যানারে ছবিটি নির্মিত হয়েছে।