ভারতীয় ফুটবল ক্লাব কিনে নিলো ম্যানসিটির মালিক

37

ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) ফুটবলে ইউরোপের ছোঁয়া লেগেছে আগেই। কলকাতা দলের সঙ্গে কয়েক মৌসুম ছিল স্প্যানিশ ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদ। এবার ইউরোপের আরেক ক্লাবের নাম জুড়ে গেল আইএসএলে। প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির মালিকানা প্রতিষ্ঠান ‘সিটি ফুটবল গ্রুপ’ ৬৫ শতাংশ শেয়ার কিনে নিয়েছে মুম্বাই সিটি এফসির।
আইএসএলের প্রথম মৌসুম থেকেই আছে মুম্বাই সিটি। এতদিন বলিউড অভিনেতা রণবীর কাপুর ও বিমল পারেখের মালিকানায় ছিল দলটি। তবে এখন ক্লাবটির বেশিরভাগ অংশের মালিকানা চলে গেছে সিটি ফুটবল গ্রæপের কাছে। ম্যানসিটির মালিকানা প্রতিষ্ঠানের শেয়ার ৬৫ শতাংশ, বাকি ৩৫ শতাংশ রণবীর ও বিমলের।
এ নিয়ে অষ্টম ফুটবল ক্লাবের মালিকানায় যুক্ত হলো সিটি ফুটবল গ্রুপ। তাদের অধীনে সবচেয়ে বড় ক্লাব ম্যানসিটি। এছাড়া মেজর লিগ সকারে (এমএসএল) নিউইয়র্ক সিটি এফসি ও অস্ট্রেলিয়ান এ-লিগের দল মেলবোর্ন সিটির সঙ্গে অংশীদার হিসেবে রয়েছে চীন, স্পেন, উরুগুয়ে ও জাপানের ফুটবল ক্লাবে। এবারের আইএসএলে সুবিধাজনক জায়গায় নেই মুম্বাই। ৫ খেলায় জিতেছে মাত্র একটিতে। ২ ড্র ও ২ হারে ৫ পয়েন্ট নিয়ে রয়েছে ১০ দলের মধ্যে সপ্তম স্থানে।