‘নারী উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দেয়া জরুরি’

4

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (ডিজি) আরিফ হোসাইন খান বলেছেন, বাংলাদেশের সর্বক্ষেত্রে নারীরা নানানভাবে অসামান্য অবদান রাখছে। পরিবার থেকে শুরু করে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে তাদের এই ভূমিকা এখন সর্বোচ্চ পর্যায়ে চলে গেছে। বিশেষত দরিদ্র পরিবার থেকে কিংবা নি¤œ মধ্যবিত্ত পরিবারগুলো থেকে ব্যাপক হারে ক্ষুদ্র উদ্যোক্তা উঠে আসছে। এর দুই তৃতীয়াংশই নারী। তাই ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দেয়া জরুরি।
গতকাল বুধবার সকালে চট্টগ্রাম নগরের একটি হোটেলে আয়োজিত ‘আর্থিক প্রতিষ্ঠানসমূহের সাথে ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের সংযোগ সৃষ্টি’ বিষয়ক বিভাগীয় কর্মশালায় এসব কথা বলেন তিনি।
আরিফ হোসাইন খান বলেন, রাষ্ট্রে নারী-পুরুষের সম-অধিকার ও সম-মর্যাদার অঙ্গীকার মূলত নারীদের অসামান্য অবদানের ফলশ্রæতিতে উঠে আসা। আর সেজন্যই নারীদের এগিয়ে চলার পথে সর্বস্তরের ব্যক্তি/প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। সে লক্ষ্যে বাংলাদেশ সরকার ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে।
কর্মশালায় ব্র্যাকের ‘ইকোনোমিক রিকোভারি ফর এমএসএমই’এস ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাবৃন্দ, চট্টগ্রামের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। কর্মশালায় নারী উদ্যোক্তারা আর্থিক প্রতিষ্ঠানগুলো বিশেষ করে ব্যাংকগুলো থেকে ঋণ পাওয়ার ক্ষেত্রে নানান বিড়ম্বনার কথা তুলে ধরেন। এসময় ব্র্যাক থেকেও জানানো হয় ভিসা ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রকল্পের আওতায় চট্টগ্রাম থেকে মোট ৮০ জন নারীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। বিজ্ঞপ্তি