দুর্গোৎসবে যেসব বিধিনিষেধ মানতে হবে

0
দুর্গোৎসবে যেসব বিধিনিষেধ  মানতে হবে

নিজস্ব প্রতিবেদক

করোনা ভাইরাস মহামারির মধ্যে সারাদেশে শারদীয় দুর্গাপূজা উদযাপনের সময় গতবছরের মত এবারও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ পূজা মন্ডপে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলেছে ধর্ম মন্ত্রণালয়। গতকাল বুধবার ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কুদ্দুছ আলী সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মাস্ক পরা, হাত ধোয়া ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সংশ্লিষ্টদের বেশকিছু নিয়ম মনে করিয়ে দেওয়া হয়েছে।
গতকাল বুধবার মহালয়ায় দেবীপক্ষের শুভসূচনার মধ্য দিয়ে শারদীয়ার ক্ষণগণনা শুরু হয়েছে। আগামী ১১ অক্টোবর মহাষষ্ঠী পূজা দিয়ে পর্দা উঠবে এবারের শারদীয় দুর্গোৎসবের। এরপর ১৫ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে পর্দা নামবে বাঙালি হিন্দুদের বৃহত্তম এ ধর্মীয় উৎসবের।
মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, মন্ডপে পূজার আনুষ্ঠানিকতার সময় উপস্থিত পুরোহিত ও পূজারিসহ সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে। যেসব মন্দির ও মন্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপিত হবে, সেগুলোর প্রবেশ পথে সাবান-পানি দিয়ে হাত ধোয়া এবং হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। প্রয়োজনে প্রবেশ পথে থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা করতে হবে। সকল ধর্মীয় রীতি-নীতি, পূজা-অর্চনা, মাঙ্গলিক কার্যাদি এবং প্রতিমা বিসর্জনসহ অন্যান্য কার্যক্রম যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রতিপালন করতে হবে। মসজিদের পার্শ্ববর্তী পূজা মন্ডপগুলোতে আজান ও নামাজের সময় পূজার কাজে শব্দযন্ত্রের ব্যবহার সীমিত রাখার অনুরোধ এবং উচ্চস্বরে শব্দযন্ত্র ব্যবহার নিরুৎসাহিত করা হয়েছে। এসব নির্দেশনার ব্যত্যয় ঘটলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং পূজা মন্ডপ পরিচালনা কমিটিকে এসব নির্দেশনা বাস্তবায়ন করার জন্য ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।