ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে পাস ৮.৫৮%

6

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এ পরীক্ষায় অংশ নেওয়া ৭১ হাজার ২৬২ জন শিক্ষার্থীর মধ্যে ৩টি শাখায় মোট উত্তীর্ণ হয়েছেন ৬ হাজার ১১১ জন। পাসের হার ৮ দশমিক ৫৮ শতাংশ। ১ হাজার ৩৬৬ জন শিক্ষার্থী এবার এই ইউনিটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। গত মঙ্গলবার বেলা একটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল শ্রেণিকক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘ঘ’ ইউনিটের ফলাফল ঘোষণা করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। ‘ঘ’ ইউনিট বিভাগ পরিবর্তন ইউনিট হিসেবে পরিচিত। গত ১১ জুন এই ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছিল।
‘ঘ’ ইউনিটের ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admissions.eis.du.ac.bd) থেকে ফলাফল জানতে পারছেন। এ ছাড়া মুঠোফোনের ম্যাসেজ অপশনে রবি, বাংলালিংক বা টেলিটক নম্বর থেকে DU GHA Roll No টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাচ্ছে।
‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলে উত্তীর্ণ সব শিক্ষার্থীকে ৭ জুলাই বেলা ৩টা থেকে ২৮ জুলাই বিকেল ৫টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। কোটায় আবেদনকারীদের ১৮ থেকে ২৪ জুলাই পর্যন্ত সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করে তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে। কারও ফলাফল নিয়ে সন্দেহ থাকলে তা নিরীক্ষার জন্য এক হাজার টাকা ফি দেওয়া সাপেক্ষে ১৭ থেকে ২১ জুলাই পর্যন্ত অনুষদের ডিন কার্যালয়ে আবেদন করা যাবে। ‘ঘ’ ইউনিট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় একটি সম্মিলিত ইউনিট। এখানে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক তিন শাখা থেকে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরাই অংশ নিতে পারেন। একে বিভাগ পরিবর্তন ইউনিটও বলা হয়ে থাকে। এই ইউনিটের মাধ্যমে ১১টি অনুষদ ও ইনস্টিটিউটের ৫৫টি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হয়। এবারই শেষবারের মতো ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হয়েছে। ২০২২-২৩ থেকে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ নামে একটি সম্মিলিত ইউনিট হতে যাচ্ছে। ‘ঘ’ ইউনিটের ফলাফল প্রকাশের সময় বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখা থেকে প্রথম হওয়া তিনজনের নাম প্রকাশ করেন উপাচার্য। বিজ্ঞান শাখা থেকে প্রথম হয়েছেন ঝিনাইদহের সরকারি কে এম এইচ কলেজের ছাত্র অনন্য গাঙ্গুলী। তার মোট নম্বর ১০৩ দশমিক ৯৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮৩ দশমিক ৯৫)। ব্যবসায় শিক্ষা শাখায় প্রথম হয়েছেন ঢাকার উত্তরার মাইলস্টোন কলেজের ছাত্রী আয়শা জাহান সামিয়া। তার মোট নম্বর ৯৩ দশমিক ১০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৩ দশমিক ১০)। মানবিক শাখায় প্রথম হয়েছেন ঢাকার নটরডেম কলেজের ছাত্র মো. তানজিদ হাসান আকাশ। তার মোট নম্বর ১০৩ দশমিক ৪৪ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮৪)।