জীবনের কোনো ক্ষেত্র গণিতের বাইরে নয় : ড. অনুপম সেন

16

 

প্রিমিয়ার ইউনিভার্সিটি গণিত বিভাগের উদ্যোগে ইউনেস্কো ঘোষিত আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন করা হয়েছে। গতকাল মঙ্গলবার প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ ভবনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক ও প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ। সভাপতি ও সঞ্চালক ছিলেন গণিত বিভাগের চেয়ারম্যান ইফতেখার মনির।
বক্তব্যে ড. অনুপম সেন বলেন, আমাদের জীবন তো গণিত ছাড়া চলেই না। যে লেখাপড়া কম জানে বা একেবারেই জানে না, তাকেও কিছুটা অংক জানতে হয়। ফলে বলা যায়, আন্তর্জাতিক গণিত দিবসের তাৎপর্য বিরাট। ড. সেন দ্বাদশ ও ত্রয়োদশ শতকে ইউরোপে নবজাগরণের সময় গণিত নিয়ে ব্যাপক আলোচনার কথা তুলে ধরেন। তিনি ‘জীবনের কোনো ক্ষেত্রে গণিতের বাইরে যাওয়া যায় না’ উল্লেখ করে বলেন, গণিতের মাধ্যমে কেবলমাত্র মূর্ত নয়, গভীরভাবে বিমূর্ত চিন্তাও করা হয়।
অনুষ্ঠানে দাবা, বাস্কেটবল ও ক্রিকেট প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার আপদের পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে বিভাগের শিক্ষার্থীদের তৈরি গণিত বিষয়ক বিভিন্ন প্রজেক্ট এবং শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামূলক কাজ নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। বিজ্ঞপ্তি