জাহাজ নির্মাণশিল্পে ঋণ পুনঃতপশিলের সুযোগ

20

জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর জন্য খেলাপি ঋণ রি-শিডিউলের বা পুনঃতপশিলের বিশেষ সুবিধার সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ এই সুবিধার জন্য আগামী ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন এই খাতের উদ্যোক্তারা। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। আড়াই শতাংশ ডাউনপেমেন্ট দিয়ে খেলাপি ঋণ নিয়মিত করতে পারবেন গ্রাহক। দুই বছরের গ্রেস পিরিয়ডসহ ১০ বছরের জন্য ঋণ পুনঃতপশিল করতে পারবেন তারা। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, চলতি বছরের ৩০ জুন বিদ্যমান ঋণের স্থিতি সুদ ও আসলের জন্য দুটি আলাদা হিসাব করতে হবে। সুদ বাবদ অর্থ সুদবিহীন বøক হিসাবে রাখতে হবে এবং আসল বাবদ পাওনার ওপর আর্থিক প্রতিষ্ঠান প্রচলিত নিয়মানুযায়ী সুদ আরোপ করতে পারবে। দুই বছরের গ্রেস পিরিয়ডসহ মোট ১০ বছরে আদায়যোগ্য ধরে ঋণ পুনঃতপশিল করা যাবে।
গ্রেস পিরিয়ড শেষে (সমাপ্তে) প্রথমে আসল আদায় করতে হবে। এরপর ব্লক হিসাবে রাখা সুদ আদায় করবে।
তবে গ্রাহক চাইলে গ্রেস পিরিয়ডের মধ্যেও আসল এবং সুদের অর্থ পরিশোধ করতে পারবেন। এর আগে নির্দেশনায় বলা হয়েছিল, সার্কুলার জারির তারিখ হতে ৯০ দিনের মধ্যে ডাউনপেমেন্ট বাবদ প্রয়োজনীয় অর্থ জমা দিয়ে গ্রাহককে সুবিধা নিতে আবেদন করতে হবে। নতুন নির্দেশনায় চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত এ সুবিধার সময় বাড়ানো হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ডিসেম্বর পর্যন্ত জাহাজ নির্মাণ ও জাহাজ ভাঙা শিল্প খাতে ব্যাংকগুলো মোট ঋণ দিয়েছে ২১ হাজার ২১৯ কোটি টাকা। এর মধ্যে খেলাপিতে পরিণত হয়েছে ৪ হাজার ৭৬০ কোটি টাকা।