চট্টগ্রামে রানের রেকর্ডে তামিম সাকিবের অনন্য বিশ্বরেকর্ড

14

২০০৬ সালের ৬ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটেছিল সাকিব আল হাসানের। তারপর থেকেই একে একে বহু রেকর্ডের মালিক হয়েছেন এই টাইগার অলরাউন্ডার।
সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ৫১ রানের ইনিংস খেলার পথে আরেকটি বিশ্বরেকর্ড গড়েছেন সাকিব। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে যেকোনো এক দেশের মাটিতে ৬ হাজারের বেশি রান ও ৩০০ উইকেটের রেকর্ডের মালিক শুধুই সাকিব। বিশ্বের আর কোনো ক্রিকেটারের এই রেকর্ড নেই। সাকিব এই রেকর্ড গড়েছেন নিজ দেশের মাটিতে। ভারতের ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল ভারতের মাটিতে তিন ফরম্যাট মিলিয়ে ৪ হাজারের বেশি রান ও ৩০০ উইকেট শিকার করেছেন।
এদিকে সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডে ম্যাচে ব্যাট করতে নেমে রেকর্ড গড়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল। ওয়ানডেতে প্রথম ব্যাটসম্যান হিসেবে জহুরুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৫০০ রান করার মাইলফলক স্পর্শ করেছেন তিনি।
এই ভেন্যুতে এখন পর্যন্ত ১৫টি ওয়ানডে খেলে ৫৬১ করেছেন তামিম। এই ভেন্যুতে তামিমের পরেই আছেন ইমরুল কায়েস।
৯টি ওয়ানডেতে তিনি করেছেন ৪২৬ রান। ওয়ানডেতে তামিমই বর্তমানে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রহকারী। ২১০টি ওয়ানডেতে তার রান সংখ্যা ৭ হাজার ৩৬০। এই ফরম্যাটে তার ১৩টি সেঞ্চুরি ও ৪৯টি হাফ সেঞ্চুরি রয়েছে।