চট্টগ্রামে মহিলা ভলিবল খেলোয়াড় তৈরির কারিগর শামীম আহমেদ

7

 

বাংলাদেশে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থাই (সিজেকেএস) একমাত্র প্রতিষ্ঠান যেখানে নিয়মিত ভলিবল লিগ হয়। আর এতগুলো টিম নিয়ে মহিলা ভলিবল খোদ রাজধানীতেও হয় না। তবে গত ৮ অক্টোবর সিজেকেএস প্রিমিয়ার ও প্রথম বিভাগ ভলিবল লিগ শেষ হলেও সিজেকেএস মহিলা ভলিবল লিগ এখনো হয়নি। কারণ ২০১৫ সালে চট্টগ্রামে মহিলা ভলিবল লিগ শুরুর পর গত লিগ পর্যন্ত ৮টি দল থাকলেও এবার মহিলা ভলিবল লিগে অংশগ্রহণকারী দলের সংখ্যা গতবারের দ্বিগুণ অর্থাৎ ১৬টি। এতগুলো টিমের জন্য প্রয়োজনীয় খেলোয়াড় এ মুহুর্তে চট্টগ্রামে নাই।
করোনার কারণে একেতো মেয়েদের ঘরের বাইরে আনা কষ্ট, তার উপর এশিয়ান ইউনির্ভাসিটি অব ওমেন্স এর শিক্ষার্থীরা নিজ নিজ দেশে চলে গেছে। এদিকে করোনার কারণে চট্টগ্রামের বাইরের খেলোয়াড়ও নিষিদ্ধ। এহেন ভয়ানক খেলোয়াড় সংকটে বরাবরের মত আবারও ত্রাতা হিসেবে আবির্ভুত হয়েছেন বিশিষ্ট ভলিবল কোচ, সিজেকেএস ভলিবল কমিটির যুগ্ম সম্পাদক শামীম আহমেদ। চট্টলার ক্রীড়া পাড়ায় যাকে সবাই ভলিবল শামীম নামেই জানেন। তার কারণ হলো তিনি সবসময় নিজেকে জড়িয়ে রেখেছেন চট্টগ্রামের, বিশেষ করে মেয়েদের ভলিবলের উন্নয়নে। প্রায় তিন যুগেরও অধিক সময় ধরে তিনি কাজটি করে যাচ্ছেন নিষ্ঠার সাথে।
সিজেকেএস মহিলা ভলিবল লিগের টিমগুলোর খেলোয়াড় পেতে হিমশিম অবস্থা থেকে বাঁচাতে পুরোনো খেলোয়াড়দের খুঁজে বের করে আনার পাশাপাশি শামীম আহমেদ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে মেয়েদের এনে জিমনেশিয়ামে প্রশিক্ষণ দেয়া শুরু করেছেন। প্রতিদিন সকাল ১০ টা থেকে ১২ টা আর বেলা ২টা থেকে ৪টা ব্যাচ করে তিনি প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। দুরূহ এ কাজ করতে গিয়ে অত্যন্ত কষ্ট হচ্ছে স্বীকার করে তিনি বলেন, সিজেকেএস সাধারণ সম্পাদক নাছির ভাই এবং ভলিবল চেয়ারম্যান শামীম ভাই ও সম্পাদক স্বপন ভাই বিশ্বাস করে দায়িত্ব দিয়েছেন। তাঁদের আস্থার প্রতিদান দিতে আমি কাজ করে যাবো। লিগটা সুন্দরভাবে শেষ করতে পারলেই আমার কষ্ট সার্থক হবে।
সরেজমিন পরিদর্শনে জানা গেছে, বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম এলিমেন্টারি স্কুল, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল, শহীদ নগর গার্লস স্কুল, ইয়াকুব আলী উচ্চ বিদ্যালয়, আগ্রাবাদ মহিলা কলেজ ও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের শতাধিক মেয়েকে নিজ দায়িত্বে এনে নতুন-পুরাতন মিশেলে এমএ আজিজ স্টেডিয়ামস্থ জিমনেশিয়ামে দৈনিক দুই দফায় প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছেন তিনি। একজন প্রশিক্ষণার্থী বলেন, শামীম স্যার অত্যন্ত আন্তরিকতার সাথে আমাদেরকে প্র্যাক্টিস করাচ্ছেন। আমাদের থেকে কোন ফি নেয়া তো দুরের কথা, যাদের আর্থিক অবস্থা তেমন ভাল নয় তাদেরকে নাস্তার টাকা এবং গাড়ি ভাড়া পর্যন্ত দেন। নিবেদিতপ্রাণ ভলিবল কোচ শামীম আহমেদ তার পরিকল্পনা সম্পর্কে জানাতে গিয়ে বলেন, আমার টার্গেট প্রত্যেক টিম যেন অন্তত ৮ জন করে হলেও খেলোয়াড় পায়।
আশা করছি, আগামী সপ্তাহের মধ্যে আমাদের মহিলা ভলিবল লিগের জন্য প্লেয়াররা তৈরি হয়ে যাবে। সে হিসেবে ইনশাআল্লাহ্, চলতি মাসের শেষের দিকে লিগ শুরু করতে পারবো। উল্লেখ্য, গত বারের সিজেকেএস মহিলা ভলিবল লিগে চ্যাম্পিয়ন হয়েছিল লিটল ব্রাদার্স এবং রানার্স আপ এম এইচ স্পোর্টিং ক্লাব।