করোনার সময়ে ঘন ঘন ভুলে যাওয়া, হতে পারে নীরব স্ট্রোক!

109

উপল চমৎকার কবিতা লেখে, অফিসের কাজে বা পরবিার-বন্ধুদের সাহায্যে সে থাকে সবার আগে। বরাবর সব ঠিকঠাক কাজ করা উপলের হঠাৎ করেই সব কেমন এলোমেলো হয়ে যাচ্ছে। সে কিছুই যেন মনে রাখতে পারছে না, সেদিন তো এক কেজি পেঁয়াজ কিনতে তিনবার বাড়ির নিচের দোকানে এসেও মনে করতে পারেনি, কী নিতে এসেছে। আবার অফিসে নিজের ডিউটি কখন তাও ভুল হয়ে যাচ্ছে। আর এ কারণে তার মনও খারাপ থাকছে, অন্যরাও ভুল বুঝছেন। এদিকে এর প্রভাব পড়ছে, কাজে, জীবনে।
আমাদের অনেকেরই আজকাল এমন হচ্ছে। প্রায়ই অন্যমনস্ক হয়ে পড়েন? বিষয় থেকে নিমেষেই সরে যান বা সম্পূর্ণ ভুলে যান? বিশেষজ্ঞরা কিন্তু এটই অবস্থাকে ‘নীরব স্ট্রোক’ এর লক্ষণ বলেন।
জেনে নিন প্রায়ই এমন সব ভুলে যেতে থাকলে যা করবেন :
* নিয়মিত ব্যায়াম করুন, ব্যায়াম করলে কেবল শরীর চাঙ্গা থাকে না, মস্তিষ্কও হয়ে ওঠে চনমনে। মাত্র ১০ মিনিট সময়ের জন্য হলেও ব্যায়াম করুন
* ঘুম ঠিকঠাক আছে তো? না থাকলে আন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন
* ঘুমাতে যাওয়ার বেশ কিছুক্ষণ আগেই টিভি দেখা বন্ধ করুন ও স্মার্টফোন বিছানা থেকে দূরে রাখুন
* পত্রিকা বা অনলাইনে নিয়মিত শব্দছক বা সুডোকু খেলে ধার দেওয়া যেতে পারে মগজে
* কাজের চাপ সব সময় মাথায় না রেখে মাঝে মাঝে মস্তিষ্ককেও একটু বিশ্রাম দিন।
* শাক-সবজি, ফল, মাছ ও দুধসহ স্বাস্থ্যসম্মত খাবার খান নিয়মিত। পান করুন প্র্রচুর পানি, ফলের জুস ও গ্রিন-টি।
করোনার সময়ে সবার সঙ্গে দেখা করা বা আড্ডা দেওয়া হচ্ছে না, হচ্ছে না কোথাও বেড়াতে যাওয়া। তার পরিবর্তে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, এই মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আতঙ্ক অনেক সময় মানসিক শক্তির সঙ্গে স্মৃতিশক্তিও দুর্বল করে দিচ্ছে।
সরাসরি না হলেও সবার সঙ্গে অনলাইনে নিয়মিত যোগাযোগ রাখুন। আর করোনা নিয়ে খুব আতঙ্কিত না হয়ে স্বাস্থ্যবিধি মেনে চলুন। এছাড়া ভুলে যাওয়া সমস্যা বারবার হতে থাকলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।